একটি নদীর আত্মজীবনী

3 44
Avatar for Rana0
Written by
3 years ago

তোমরা শুনে স্তম্বিত হইও না নদীর ও একটি জীবন আছে।।।।।।!!!!!!!!

তোমাদের কাছে এই কথা নতুন শোনাতে পারেন পারে কিন্তু আমার কাছে নতুন কিছু নয় কারণ আমি বহু পুরাতন। কত যুগ যুগ ধরে যে আমি প্রবাহিত হচ্ছি তোমাদের কি বলবো। তোমরা তো এক যাও আর এক আসো। আমার তো আসা-যাওয়া নেই। আমি কতকাল আগে জন্ম নিয়েছি সে কাল থেকে একাল পর্যন্ত বয়েই চলছি।।।।।।

লর্ড টেনিসনের Brook কবিতা তোমরা জানো? ঝরনার কথা বলতে গিয়ে টেনিসন বলেছিলেন......

Men may come and men may

But i go on for ever.......

ঝরনার জীবনের কথা যদি সত্যি হয় তাহলে আমার জীবনের কথা আরও বেশি সত্যি হবে......

আমার আদি নিবাস আসামে। সেখানেই আমার উৎপত্তি। আসাম উপত্যকায় দুপাশ দিয়ে দুটি নদী বয়ে গেছে। তার দক্ষিণ দিক টা আমি।।।।।

তোমাদের দেশের আর্থিক উন্নতিতে আমি কিভাবে সহায়তা করি জানো যখন রেল ছিল না তখন আমি ছিলাম তোমাদের দেশের পূর্বাঞ্চলের একমাত্র বানিজ্য পথ।।।।।।

আরেকটু না বললে আমার কাহিনী পূর্ণ হবে না।।। বছরের বার মাস আমার এবং আমার শাখা-প্রশাখার উপরে কত যে নৌকা পালতুলে ভেসে বেড়ায় তার সংখ্যা গুনে শেষ করা যাবেনা।।।।।।

সব জীবনের শুরু এবং শেষ আছে কিন্তু আমার জীবনের শুরু আছে শেষ খুঁজে পাওয়া যাচ্ছে না।।।।।।

Chapte.....

4
$ 0.00
Avatar for Rana0
Written by
3 years ago

Comments

So nice article bro carry on and enjoy unlimited earn

$ 0.00
3 years ago

আমাদের সভ্যতার অগ্রযাত্রায় নদীর ভূমিকা অপরিসীম। যা আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ভালো লাগলো পোস্টটি।

$ 0.00
3 years ago

It was good to read the autobiography of the river And yes, of course there is a river and life so it is flowing in an infinite interval

$ 0.00
3 years ago