Kobita

0 7

#বউকে_শুনিয়ে_শুনিয়ে_কবিতা_আবৃত্তি_করছিঃ-

- 'বাসায় আমি বসে আছি, লাগছে বড় একা,

বউ আমার কয়না কথা, খাইছি আমি ছ্যাঁকা।'

কবিতা শুনে বউ মুচকি হেসে জবাব দিলোঃ-

-- 'সারাদিন তোমার মতন, আজাইরা থাকিনা আমি,

অফিসে তুমি না গিয়ে, কেন করো পুংটামি।'

রুমে মা হাজির। আমাদের এমন ছন্দ দেখে মা বললঃ-

- 'ছেলে আমার রইছে বাসায়, করেনা কেউ যতন!

মুখটা তার হইছে এখন বিড়ালের মতন।'

আব্বা বারান্দায় বসে পেপার পড়ছে। আমাদের এমন ছন্দ শুনে হাসতে থাকলো। আম্মা রাগি ভাব নিয়ে বলল....

-- 'মনে পরে সেই কথা? চুবাইলাম তোমায় বিলে!

তখন কিন্তু তুমি রুপ্পেলের মতন ছিলে।'

আব্বায় মনে হয় কিছুটা লজ্জা পেলো। সেই টপিক বাদ দিয়ে পরক্ষণেই বললঃ-

- 'অফিসে না গিয়ে রুপ্পেল, বাসায় রইছে কেন বসে?

আমি কিন্তু উঠলে ওর গালে, চড় দিব কষে।'

দাঁত খোঁচাতে খোঁচাতে রোদেলা রুমে হাজির। সেও বললঃ-

-- 'ভাইয়াকে একা পেয়ে দিচ্ছে সবাই বকা,

ভাইয়ার মুখ চিকার মতন, লাগছে বোকাসোকা।'

সবার এমন ছন্দ দেখে শিহরিত। রোদেলাও দেখি কমনা। এই হতচ্ছাড়ি ছন্দ পারলো কেমনে? একটু পর আবার রুমে ছোট ভাই হৃদয় হাজির। সেও বললঃ-

- 'ভাইয়া তুমি রাগ করে, বাসা থেকে যাও চলে,

সেই খুশিতে লাফালাফি করব, উঠে আব্বার কোলে।'

আব্বা ভ্রু-কুঁচকে তাকিয়ে বললঃ-

-- 'ফাজলামো তুই করবিনা, এইখান থেকে সর,

নইলে তোর গালে, মারব একটা চড়।'

আমাদের সবাইকে অবাক করে দিয়ে ডিগবাজি দিয়ে রুমে মোখলেস হাজির। সে এসেই আমার পেটে গুতো মারলো৷ তারপর বললঃ-

- 'সবাই এত বকছে আপনায়, লজ্জায় যান মরে..!

সেই সুযোগে চল্লিশা খেয়ে, ঘুরব ঘোড়ায় চরে।'

তারপর আর কিছু মনে নাই। জ্ঞান ফিরে নিজেকে হাসপাতালে আবিষ্কার করলাম। ডাঃ আমায় দেখেই বললঃ-

- 'তোমাদের পরিবারে ছন্দের মেলা,

এইযে দিলাম ঔষধ, খেয়ো তিন বেলা।'

.

.

1
$ 0.00

Comments