শিক্ষা সফর

3 216
Avatar for Nondini
3 years ago

শিক্ষা সফর জ্ঞানের শিক্ষার একটি অবিচ্ছেদ্য অংশ।এটি আমাদের মনের দিগন্ত অভিজ্ঞতাকে বিস্তৃত করে।আমাদের ভিতরে আমাদের জন্য শিক্ষা সফরের আয়োজন করেছিল।আমি এই আয়োজন আনন্দ করে গ্রহণ করেছিলাম।

সফরের প্রথম দিন আমরা ময়নামতি গিয়ে লালমাই ময়নামতি পাহাড় শালবন বিহার আনন্দ বিহার এবং জাদুঘর পরিদর্শন করলাম।জাদুঘরটি বস্মতি দিয়ে সজ্জিত দেখলাম। ওগুলো বাংলার পাল শাসনামলে সাফল্য।

সফরের দ্বিতীয় দিনে আমরা কক্সবাজার সমুদ্র সৈকতে পৌছালাম। আমি সমুদ্র সৈকতের মনোরম দৃশ্য গুলি দেখে ভিস্মায়া ভীত হলাম।আমারও সমুদ্রসৈকতে হাঁটলাম এবং সমুদ্রের সুর ও সঙ্গীতঃ কলকল ধ্বনি উপভোগ করলাম।

আমারও পরবর্তী তিনদিন রাঙামাটি বান্দরবান ও খাগড়াছড়ি পাহাড়ি এলাকা সমূহে কাটালাম।আমরা কয়েকটি পাহাড়ে আরোহণ করলাম এবং তাহার গুরু শিষ্য থেকে পাহাড়ি এলাকার সুন্দর চাকচিক্যময় এলাকাসমূহ দেখলাম।

ষষ্ঠ ও সপ্তম দিনগুলোতে আমরা চট্টগ্রামের সমুদ্রবন্দর এবং কাপাইয়া কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শন করলাম।এসব স্থানে আমাদের অনেক বাস্তব জ্ঞান অভিজ্ঞতা ও আনন্দ দিয়েছিল।

আমার শিক্ষাসফর আমার চোখের সামনে একটি নতুন বিষয় উন্মুক্ত করেছিল।এটি আমার জ্ঞানকে গভীর ও বিস্তৃত করে দিল।

4
$ 3.12
$ 3.12 from @TheRandomRewarder

Comments

বাহ, অনেক সুন্দর একটা আর্টিকেল। আর আর্টিকেল এর বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষা সফর আমাদের জিবনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

$ 0.00
3 years ago

একঘেয়েমি দূর করার জন্য শিক্ষা সফরের প্রয়োজন আছে!

$ 0.00
3 years ago

পাঠ্য বইয়ের বাহিরে বাস্তব জ্ঞান অর্জনের জন্য শিক্ষা সফরে যাওয়া প্রয়োজন। প্রত্যেক বছর শিক্ষা সফরে যাওয়া সবার জন্য ভালো।

$ 0.00
3 years ago