আমার শৈশবের স্মৃতি

3 20
Avatar for Nondini
3 years ago

মানুষ তার অতীতে ফিরে যেতে ভালোবাসা এবং গৃহ কাতরতা বোধ করে। শৈশব মানব জীবনের গুরুত্বপূর্ণ অংশ। কারণ আনন্দ-বেদনার বহু ঘটনা ওই সময় ঘটে থাকে। আমার কাছে মানব জীবনের সবচেয়ে মধুরতম সময় শৈশবকাল। শৈশবের স্মৃতি গুলো প্রায়ই আমাকে প্রবল ভাবাবেগ এর মত অভিভূত করে।যখনই আমি খুব নিঃসঙ্গ বা বিষণ্ণ বোধ করি তখনই আমি আমার নিঃসঙ্গতা দূর করার জন্য ও হৃদয়কে সুখে ভরে দেওয়ার জন্য আমার শৈশব স্মৃতি গুলো তে অবগাহন করি। তখন আমার ইচ্ছা হয় আমি আবার শিশু হই।

আমার স্কুল জীবনের দিনগুলোর স্মৃতি আমার শৈশব কালে আধিপত্য বিস্তার করে আছে। আমাকে ছয় বছর বয়সে স্কুলে পাঠানো হয়। নাসিরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় নামের দূরবর্তী প্রাথমিক বিদ্যালয় আমি তৃতীয় শ্রেণি পর্যন্ত অধ্যায়ন করে ছিলাম। তারপর ডুমরাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে আরেকটি বিদ্যালয় আমাকে ভর্তি করানো হয়। আমি আমার গ্রামের বন্ধুদের সাথে স্কুলে যেতাম আমার চাচাতো ভাই যে আমার এক বছরের বড় ছিল সে ছিল আমার স্কুলে যাওয়ার অবিরত সঙ্গী। বিরতির সময় যখন আমরা বিভিন্ন খেলাধুলা করতাম সে সময় ছাড়া স্কুলের ক্লাস গুলো আমার কাছে বেশী আনন্দদায়ক ছিল না।

আমি আমার শ্রেণীর নিয়মিত ছাত্র ছিলাম। কাজে আমি পড়াশুনার প্রতি অবহেলার জন্য কখনো শিক্ষকের মার বা বকুনি খেতাম না। স্কুল শেষ হওয়ার পর বাড়ি যাওয়ার পথে আমরা হা-ডুডু,লুকোচুরি খেলতাম অথবা পথের পাশে কোন কোন আম গাছ থেকে কাঁচা আম চুরি করতাম এবং মাঝে মাঝে নদীতে গোসল করতাম। আমার বন্ধুদের সাথে এসব কাজ করার জন্য আমি স্কুল পলাতাম। একদিন আমি আমার তিন বন্ধুকে নিয়ে এক বন্ধুর বাড়িতে কাঁচা ফল খেতে গিয়েছিলাম। কিন্তু যেহেতু গাছটি আমাদের আরোহণ করার পক্ষে অত্যন্ত লম্বা ছিল তাই অসন্তুষ্টি নিরাশ হয়ে আমাদেরকে বাড়ি ফিরে আসতে হয়েছিল।

স্কুলে আমি ভালো ক্রিয়াবিদ ছিলাম না। তথাপি আমি বিভিন্ন খেলাধুলা অংশগ্রহণ করতাম। একবার আমি দৌড় ও দীর্ঘ লাফে দুটি পুরস্কার পেয়েছিলাম। তখন আমি অত্যন্ত খুশি হয়েছিলাম। ছুটির দিনগুলো আমার কাছে অত্যন্ত প্রিয় ছিল। ছুটির দিন আমি আমার গ্রামের বন্ধুদের সাথে প্রায় সারাদিন খেলতাম। মাঝে মাঝে আমি খেলা করতে অন্য কোন গ্রামে যেতাম। ছুটির দিনে আমি আমার নিকট আত্মীয়দের দেখতে যেতাম।

শৈশবের দিনগুলোতে আমি কইনা খুশি ছিলাম।সেদিনের সুখবরও আনন্দঘন স্মৃতি এখনো আমাকে প্রভূত আনন্দ দেয়। আমি যদি আবার ওই সব দিনগুলোতে ফিরে যেতে পারতাম।😓😓

9
$ 0.00
Avatar for Nondini
3 years ago

Comments

আর্টিকেলটি পড়ে খুবই ভালো লেগেছে আমিও যেন আমার শৈশবে ফিরে গেলাম। শুধু স্মৃতিগুলো আবার মনে করিয়ে দিলেন একটু খারাপ লাগছে কিন্তু খুব ভালো লেগেছে। শৈশবের স্মৃতি টুকু মনে করার মত এখন আর আগের মতো টাইম নাই কিন্তু আপনার আর্টিকেলটা পড়ে সেটা মনে করতে পারছি ধন্যবাদ আপনাকে

$ 0.00
3 years ago

ধন্যবাদ

$ 0.00
3 years ago

আপনার মত আমারও এখন আফসোস হয় আগের দিনগুলোতে যদি ফিরে যেতে পারতাম কত ভালই না হত। তবুও মিছামিছি শুধু আফসোস করি।

$ 0.00
3 years ago