অন্যের দৃষ্টি আকর্ষণের মত কার্যকর কথা বলার উপায়

2 10
Avatar for Nazmul32
3 years ago

আমি খুব কমই টেলিভিশন দেখে থাকি। কিন্তু আমার এক বন্ধুর অনুরােধে বাড়ির গৃহিনীদের জন্য নির্ধারিত মধ্যাহ্নের অনুষ্ঠান দেখে চমৎকৃত হলাম। আমার খুবই ভালাে লাগলাে। আমার বন্ধুও সেটাই আশা করেছিলাে। শ্রোতা ও দর্শকদের ভেতর থেকেই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের নির্বাচন করা হয়েছিলাে। এদের মধ্যে প্রত্যেকেই ছিল অতি সাধারণ, কথা বলার কোন রকম প্রশিক্ষণই এদের ছিলাে না। কোনরকম মতামত বিনিয়ােগ করার সুযােগও এরা কখনও পায়নি। মােট কথা, জনসংযােগমূলক কোন অনুষ্ঠানের ধারে – কাছেও যায়নি এরা। খুবই সুন্দর ও মনােজ্ঞ হয়ে উঠেছিলাে। অনুষ্ঠানটি। কিন্তু অংশগ্রহণকারীরা সকলেই ছিলাে কৌতুহল উদ্দীপক। তারা যখন অনাড়ম্বর সাদামাঠাভাবে কথা বলতে শুরু করলাে তখন তারা সহজেই ভুলে যেতে পেরেছিলাে শক্তিশালী ক্যামেরার উপস্থিতি। আন্তরিকভাবে দর্শকদের মধ্যেই মন-প্রাণ ঢেলে দিতে পেরেছিলাে অংশগ্রহণকারীরা। কি করে এটা সম্ভব হল? এর উত্তরও আমার জানা। দীর্ঘদিন ধরে বহুলােককে এ ব্যাপারে কার্যকর ও অন্যান্য কৌশল শিখিয়ে আসছি আমি। লােকগুলাে নতুন। কিছু বলছিলাে না। এরা ছিলাে অতি সাধারণ সব পুরুষ ও মহিলা। এরা এদের নিজেদের জীবনের স্মরণীয় মুহূর্তগুলাের কথাই বলেছিলাে সহজ সরল ভাষায়। কেউ-বা বলেছিলাে তার স্ত্রীর কথা কেউ কেউ বা তার স্বামীর বিষয়ে। এখানে ভূমিকা বা পরিচিত নেয়ার কথা খুব একটা ভাবেনি তারা। চমক বক্তৃতা বা কায়দা নের দিকে নজর দেওয়া বা বাক্যের অভূতপূর্ব গঠনশৈলীর মনােযােগ দেওয়ার কথা জানতােই না এরা। তবুও দর্শকদের ভালাে লাগার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছিলাে। এরা পুরােপনি মনােযােগ আকর্ষণ করতে পেরেছিলাে। এ নাটকীয় প্রমাণ থেকেই আমি এবারে বলবাে কার্যকরভাবে কথা বলার দ্রুত এবং সহজ কয়েকটি উপায় ।

3
$ 0.00

Comments

Ami eta cesta korbo sure

$ 0.00
3 years ago

Wonderful writing

$ 0.00
3 years ago