কারাগারে জীবন

4 30
Avatar for Nayma
Written by
3 years ago

কোনও মা তার সন্তানকে হত্যা করতে পারবেন না। শারমিন মানসিকভাবে অসুস্থ মা। শিমুর মৃত্যু ছিল এক দুর্ঘটনা। শিমুর মৃত্যুতে আমরা শোক প্রকাশ করছি। শিমুর মৃত্যু বাংলাদেশের প্রতিটি মা, পরিবারের প্রতিটি সদস্যের জন্য শিক্ষামূলক উদাহরণ।

শারমিন এত দিন কারাগারে ছিল। শারমিন মেয়েকে খুন করে খালাস পেয়েছিল। এছাড়াও শারমিন পুরোপুরি স্বাভাবিক ও সুস্থ না হওয়া পর্যন্ত তাকে চিকিৎসার জন্য হাসপাতালে রাখতে হবে। সরকার তার চিকিত্সার সমস্ত ব্যবস্থা করবে। আমি কোনও নতুন উপায়ে চঞ্চলকে শাস্তি দিচ্ছি না। চঞ্চলের শাস্তি হ'ল হারিয়ে যাওয়া শিশুদের কাউন্সেলিংয়ের মাধ্যমে সঠিক পথে ফিরিয়ে আনতে এবং স্কুল, কলেজের কিশোর-কিশোরী, সিগারেট ও মাদক থেকে দূরে রাখার জন্য তাঁর সমাজে একটি সামাজিক সচেতনতা সংস্থা গড়ে তোলা। তাদের সাথে সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা।

শারমিনের পরিবারের সদস্যদের শাস্তি হ'ল শারমিনকে নতুন করে জীবনযাপন করতে সহায়তা করা। শারমিনের আইনজীবী হওয়ার স্বপ্ন পূরণ করা। শারমিনকে সমাজে নিজেকে একজন সফল ও সম্মানিত মহিলা হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য সকল প্রকারের সহযোগিতা করা।

আর শারমিন সুস্থ হওয়ার পরে শারমিনের ছেলে শারমিনের সাথেই থাকবে। যদি তার শ্বশুরবাড়ির লোকেরা এবং তার স্বামী নিজেকে ভুল বোঝায়, শারমিন চাইলে ফয়সালের সাথে একটি নতুন পরিবার শুরু করতে পারে।

আমি দেশবাসীর কাছে একটি কথা বলব যে শারমিনের ঘটনাটি আমাদের সবার জন্য শিক্ষণীয় হওয়া উচিত।

বিচারপতি হাবিবুর রহমান রায় ঘোষণা করে চলে যান। দেশের প্রত্যেকে এ জাতীয় ভিন্ন রায় দেখে খুব খুশি হয়েছিল। শারমিনের মা, বাবা, ভাই, শ্বশুর, শাশুড়ি, ফয়সাল, চঞ্চল সকলেই নিজেদের ভুল বুঝেছিলেন।

কয়েক বছর পরে।

শারমিন ... শারমিন, এখনও কি আছে।

এই মায়ের ফাইল শেষ।

এটি দ্রুত সম্পন্ন করুন। কোনও দরকারী ফাইল আবার রাখতে ভুলবেন না।

মা শান্তাকে একবার দেখুন। আমি তাকে লাঞ্চের টেবিলে রেখেছি। এবং আমি আপনার সবার জন্য তরকারি রান্না করে দুপুরের খাবারের জন্য রেখেছি এবং ফ্রিজে রেখেছি। আপনাকে কেবল এটি উত্তপ্ত করতে হবে এবং কিছুটা চেষ্টা করে চাল রান্না করতে হবে।

এ নিয়ে চিন্তা করবেন না, আমি শান্তার দিকে নজর রাখব। এবং আপনার দুটি নদী আছে।

আমার কোন উদ্বেগ নেই যে আপনি সেখানে আছেন।

ভাবি, তুমি কেবল মামলাটা ভাল করে জিতবে। আমি শিমুলকে স্কুলে নিয়ে আসব।

শারমিন, তোমার আছে?

এটাই, চলুন।

হ্যাঁ এটি আমার কাছে খুব বাজে শোনায়, আমার কাছে বিটি আইন্টের মতো লাগে।

আপনি কোথায় যাচ্ছেন

কেন আপনার সাথে আদালতে।

তুমি যাও! আপনার অফিস নেই।

অফিস থেকে ছুটি নিয়েছি। আজ, আপনার জীবনের প্রথম ক্ষেত্রে, আমি আপনাকে নিজে আদালতে নিয়ে যাব। আমি আপনার বিজয়টি আদালতে হাজির হতে দেখব।

ফয়সালের কথা শোনার সাথে সাথে শারমিনের চোখে অশ্রু ভরে উঠল।

সমাপ্ত

কিছু ব্যক্তিগত বক্তব্য:

বাস্তবতা বিবেচ্য নয়, স্বপ্ন দেখার দোষ কোথায়?

আদালতের পক্ষে এ জাতীয় রায় দেওয়া সম্ভব কিনা তা আমি জানি না। এমন রায় দেওয়ার সুযোগ আছে কিনা। যদি না হয় তবে এখানে কেবল আপনার জন্য একটি নতুন পণ্য! ২০২০ সালের ১৬ই সেপ্টেম্বর ফেনির আদালতে রায় ঘোষণা করা হয়েছিল।

তা হ'ল "আদালত বৃদ্ধাকে এই শর্তে মুক্তি দিয়েছিল যে তিনি পাঁচ ওয়াক্ত প্রার্থনা করেছেন"! ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসেনের আদালতে ৫৩ বছর বয়সী এনায়েত পাটোয়ারিকে এই সুবিধা দেওয়া হয়েছিল। দণ্ডিত ব্যক্তির বয়স বিবেচনা করে ভর্তির আবেদন আটটি শর্তে অনুমোদিত হয়। শর্তগুলি হ'ল-

অভিযুক্তরা আর কখনও মাদক সেবন করবে না, বিক্রি করবে না, অভিযুক্তরা পাঁচটি নিয়মিত নামাজ আদায় করবে, মাকে দেখাশোনা করবে এবং তাদের সহায়তা করবে, এতিমদের খাওয়াবে, অভিযুক্তের আঙ্গিনা ও রাস্তায় ৩০ টি ফলমূল ও ৩০ টি বনজ বৃক্ষ রোপণ করবে এবং সামাজিক তথ্য জানাবে পরিষেবা কর্মকর্তা ইত্যাদি

আমি এই রায় খুব পছন্দ করি। কিছু ক্ষেত্রে এই জাতীয় রায় মাননীয় আদালত দিতে পারেন।

যদি এই শেষ পর্বটি কোনও আইনজীবী দ্বারা পড়েছিলেন, আমরা এই বিষয়ে কিছুটা আলোচনা করলে আমরা সকলেই কিছু নতুন তথ্য জানতাম।

এই গল্পটি লেখার আগে আমি জানতাম না গল্পটি কেমন হবে, কতদূর যাবে। এই আট দিন আমি এক মুহুর্তের জন্যও গল্প থেকে বেরিয়ে উঠতে পারিনি। লিখতে গেলে আমি মাঝে মাঝে শারমিনকে বকাঝকা করতাম, কখনও রাগ করতাম, কখনও চঞ্চলকে মারতে চাইতাম, কখনও ফয়সালকে মারতে চাইতাম। কখনই চেয়েছিল শারমিনের বাবা, মা, ভাই শারমিনের শ্বশুর-শাশুড়ী ফয়সালকে বলুক যে আপনি সব কিছু ভুল করছেন। কখনও হেসেছিল, আবার শারমিনের কান্না আমার চোখের কোণায় অশ্রু নিয়ে এসেছিল। আমি জানি না যে গল্পটি সবাই কীভাবে পছন্দ করেছিল। এই আট দিনের মধ্যে যারা গল্পটির সাথে যুক্ত ছিলেন তাদের সকলকে অনেক ধন্যবাদ এবং প্রশংসা। আজ সবার প্রতি অনুরোধ রইল গল্পটির ভাল-মন্দ সম্পর্কে কমপক্ষে একটি মন্তব্য করা। আমি খুব সাধারণ মানুষ, আপনার ভালবাসা পেলে আমি আরও শিক্ষামূলক গল্প লেখার চেষ্টা করব। আমি আশা করি আমার বোনের জীবন শারমিনের জীবনের মতো না হত। আমি সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি যে সবাই ভাল আছেন। প্রত্যেকেই আমার জন্য দোয়া করবেন। (অসুবিধার জন্য দুঃখিত.)

5
$ 0.20
$ 0.10 from @Asma
$ 0.10 from @TheRandomRewarder
Avatar for Nayma
Written by
3 years ago

Comments

The story is really amazing.Keep writting more and more.

$ 0.00
3 years ago

You written this story very well. But i do not understand some lines.so better luck next time.

$ 0.00
3 years ago

Maybe, this story is very good and helpful for all people.

$ 0.00
3 years ago

I didnt understand but i know you wrote it well

$ 0.00
3 years ago