মালিক বিন দিনার

0 5

একটি চোর একদিন রাতে মালিক বিন দিনারের বাড়ির দেয়াল টি ছোট করে দেয়ার ফলে সহজেই ভিতরে ঢুকতে সক্ষম হয় ।

চোর বাড়ির ভিতরে ঢুকার পর,চুরি করার মতো কোনও কিছুই দেখতে না পেয়ে হতাশ হলেন।ওই সময় মালিক নামাজ পড়তে ব্যস্ত ছিলেন।তিনি একা ছিলেন , পরে তিনি প্রার্থনা শেষ করলেন এবং চোরের মুখোমুখি হয়ে দাঁড়ালেন।

কোনও ধাক্কা বা ভয় দেখানোর ছাড়াই মালিক বিন দিনার শান্তভাবে শান্তির শুভেচ্ছা জানালেন এবং বললেন, “আমার ভাই, আল্লাহ আপনাকে ক্ষমা করুন।

আপনি আমার বাড়িতে প্রবেশ করেছেন এবং গ্রহণ করার মতো কিছুই খুঁজে পান নি, তবুও আমি চাই না যে আপনি কোনও সুবিধা না নিয়েই চলে যাবেন? । “

সে অন্য ঘরে গিয়ে পানি ভরে জগ করে নিয়ে ফিরে এল। সে চোরের চোখে তাকিয়ে বলল,

“অযু করুন এবং দু’রাকাত নামাজ পরে প্রার্থনা করুন, কারণ যদি আপনি এটি করেন তবে আপনি আমার বাড়িতে প্রথমে যা নিতে এসেছিলেন এর চেয়েও বড় ধন নিয়ে যাবেন।”

মালিক বিন দিনারের শিষ্টাচার এবং কথা শুনে নম্র হয়ে চোর বলে উঠল, “হ্যাঁ, এটি সত্যই ভালো প্রস্তাব।”

অজু করার পরে এবং দু’রাকাত নামাজ আদায় করার পরে চুরিটি বলল, “হে মালিক বিন দিনার, আমি যুদি আরো কিছুক্ষণ থাকি তাহলে আপনি কি আপত্তি করবেন, কেননা আমি আরও দু’বার নামাজ পড়তে চাই?”

মালিক বিন দিনার বললেন, আল্লাহ আপনার যে পরিমাণ নামাজ আদায় করার জন্য এখানে পাঠিয়েছেন আপনি সেই পরিমাণ নামাজ আদায় করবেন তাঁর জন্য আপনার যতটুকু সময় লাগে আপনি থাকুন।

চোরটি সারা রাত মালিক বিন দিনারের বাড়িতে কাটাল। তিনি সকাল পর্যন্ত নামায পড়তে থাকলেন। তখন মালিক বললেন, তুমি এসব ছেড়ে দাও এবং ভাল হয়ে যাও।

কিন্তু চলে যাওয়ার পরিবর্তে চোর বলেছিল, “আমি যদি আজ এখানে আপনার সাথে থাকি তবে কি আপত্তি করবেন, কারণ আমি রোজা রাখার ইচ্ছা করেছিলাম?”

“যতক্ষণ ইচ্ছা আপনি থাকুন,” মালিক বিন দিনার বলেছিলেন।

চোরটি বেশ কয়েক দিন অবস্থান করে প্রতিটি রাতের শেষ মুহূর্তে প্রার্থনা এবং দিনের উপবাসে শেষ হয়। অবশেষে যখন তিনি চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, তখন চোরটি বলে, “হ্যাঁ মালিক বিন দিনার, আমি আমার পাপ এবং আমার পূর্বের জীবনধারার জন্য অনুশোচনা করার দৃঢ় সংকল্প করেছি।”মালিক বিন দিনার বললেন, এটি আল্লাহর হাতে।

লোকটি তার খারাপ কাজ থেকে সংশোধন করে এবং ন্যায়পরায়ণতা ও আল্লাহর আনুগত্যের জীবনযাপন শুরু করে। পরবর্তীতে, একদিন অন্য এক চোর এসে তাঁকে জিজ্ঞাসা করল, “আপনি কি এখনও নিজের সম্পদ খুঁজে পেয়েছেন?”

তিনি জবাব দিলেন, “আমার ভাই, আমি যা পেয়েছি তা হল মালিক বিন দিনার। আমি তার কাছ থেকে চুরি করতে গিয়েছিলাম, কিন্তু তিনিই আমার হৃদয় চুরি করে শেষ করেছিলেন। আমি আল্লাহর কাছে অনুতপ্ত হয়েছি এবং আমি দ্বারস্থই থাকব” রহমত এবং ক্ষমা) যতক্ষণ না আমি তার আজ্ঞাবহ, প্রেমময় দাসদের অর্জন অর্জন করেছি। “

[আল-মাওয়ায়েদ ওয়াল-মাজালিস: ৮৫]

4
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder

Comments