বাবা ও স্ট্রবেরি

1 5
Avatar for Khairul28
3 years ago

আমার ঘনিষ্ঠ বন্ধুর ছেলে স্ট্রবেরি খেতে চাইলো। বন্ধু আমাকে জিজ্ঞেস করল, স্ট্রবেরি কোথায় পাওয়া যাবে?

গুলশানে পাওয়া যেতে পারে।

অফিস শেষে দুজন মিলে পুরো গুলশান-১ চষে বেড়ালাম, কোথাও পেলাম না। এক দোকানদার ভায়ের পরামর্শে গুলশান ২ এ গেলাম। সেখানে পেলাম। কিন্তু দাম অনেক চড়া। ৩৫০ গ্রামের দাম ৫৫০, তা সত্ত্বেও নিয়ে নিলাম।

২৫ বছর পিছনে ফিরে যাই। আমার বন্ধু যখন ছোট, সে তার বাবার কাছে একটা খেলনা পাখির আবদার করলো। পাখিটার বিশেষত্ব হলো তা আঙুলের ডগায় রাখলে ভারসাম্যাবস্থায় থাকতে পারতো।

বন্ধুর বাবা বাজারে গেলেন আর বলে গেলেন পাখিটা পেলে নিয়ে আসবেন। এদিকে অধীর আগ্রহে বন্ধু অপেক্ষা করছে বাবা কখন পাখি নিয়ে আসবে। বাবা এলেন কিন্তু পাখির বদলে জ্যামিতি বক্স নিয়ে এলেন, আর বললেন এটা তোমার প্রয়োজন এখন। ছেলেটা মন খারাপা করলো। সময়ের স্রোতে ভুলেও গেলো।

সেই ছোট ছেলেটা বড় হলো। চাকরি পেলো। একদিন বাবার সাথে বসে আছে, বাবা তার সন্তানের ছোটবেলার কথা মনে করিয়ে দিচ্ছেন।

বাবা তার ছেলেকে বললেন- " বাবা তোমার কি মনে আছে একদিন তুমি আমার কাছে খেলনা পাখি চাইছিলে কিন্তু আমি দিইনি, আমাদের অবস্থা এখন বেশ ভালো আলহামদুলিল্লাহ, চলো আজ আমি তোমাকে ঐ পাখিটি কিনে দেবো, দেখি ঐধরনের পাখি পাওয়া যায় কিনা।

ছেলে- আমার মনে আছে আব্বা, আমি এখন পাখি দিয়ে কি করবো?

বাবা- সেদিন আমি পাখিটি পেয়েছিলাম কিন্তু দিতে পারিনি, সংসারের আরো অনেক প্রয়োজনের ভীড়ে তোমার এই চাওয়া, আবদার আমি রাখতে পারিনি। ঐ পাখি কেনা তখন আমার কাছে বিলাসিতা মনে হয়ে ছিলো। আল্লাহর রহমতে আজ আমরা ভালো আছি। বাজারে চলো তোমাকে ঐ পাখিটা কিনে দেই।

খেলনা না পাওয়ার বেদনা বন্ধু একদিনেই ভুলে গিয়েছিলো কিন্তু খেলনা দিতে না পারার বেদনা তার বাবা ২৫ বছর ধরে বয়ে বেড়াচ্ছেন।

মাস সাতেক আগে চাচার সাথে আমার দেখা। আমি অনেক বাবাকেই দেখেছি, সব বাবারা একটা কমন প্যাটার্ন অনুসরণ করেন। যেমন- কোন বাবা বলেন- আমার পুত্র অমুক বিশ্ববিদ্যালয়ে পড়ে, আমার ছেলের ইয়া বড় চাকরি, বিশাল ফ্লাট, অনেক কর্মচারী তার, বেল বাজালেই লোকজন ছুটতে ছুটতে আসে।

কেউ বলেন- আমার ছেলে বড় অফিসার, সরকারি গাড়ি।

চাচা (বন্ধুর বাবা) আমাকে বললেন- আমার দুই ছেলে ( বন্ধু ও তার ভাই) খুব ভালো, আমার সব কথা শোনে। চরিত্রও ভালো।

আমরা সবাই চাই আমাদের সন্তানেরা বড় হোক, বাড়ি গাড়ি করুক কিন্তু খুব কম বাবারাই চায় সন্তান সৎ চরিত্রবান হোক। আবার চাইলেও নিজেরা সৎ হন না। নিজে সৎ না হয়ে কিভাবে যে বাবা মায়েরা বলেন - সদা সত্য বলিবে, সৎ পথে চলিবে' আমি বুঝিনা।

সন্তানকে মূল্য দেয়া শিখতে হবে, তার ভালোবাসা, কথা, আবেগের দাম আছে। তাকে বুঝতে হবে, মন পড়তে হবে। তার হয়ে নিজেকে দেখতে হবে। এই দাম এখন না শুধালে পরে আমাদেরই পস্তাতে হবে।

সকল বাবা মায়েরা ভালো থাকুন। রাব্বির হাম হুমা কামা রাব্বায়ানি সাগিরা।


4
$ 0.00
Avatar for Khairul28
3 years ago

Comments

If you subscribe me I will too

$ 0.00
3 years ago