"আইয়াস ইবনে মুয়াবিয়া"

3 27

একজন ব্যক্তি আইয়াস ইবনে মুয়াবিয়ার নিকট এসেছিলেন এবং মুসলিম বিচারক হিসেবে তিনি তাঁর জ্ঞানের জন্য বিখ্যাত ছিলেন এবং তাদের মধ্যে নিম্নলিখিত কথোপকথন ঘটেছিল:

ব্যক্তি: মদ সম্পর্কে ইসলামিক বিধান কি?

বিচারক: এটি হারাম।

ব্যক্তি: পানি কেমন?

বিচারক: এটি হালাল (অনুমতিযোগ্য)।

ব্যক্তি: খেজুর এবং আঙ্গুর কেমন?

খেজুর

বিচারক: এইগুলো হালাল।

ব্যক্তি: কেন এই সমস্ত উপাদান হালাল, এবং যখন এইগুলোকে একত্রিত করেন, তখন সেইসব হারাম হয়ে যায়?

বিচারক লোকটির দিকে তাকিয়ে বললেন: আমি যদি আপনাকে এই মুষ্টিমেয় ময়লা হাত দিয়ে আঘাত করি তবে আপনি কি মনে করেন এটিতে আপনাকে কোনো ক্ষতি হবে?

ব্যক্তি: এটা হবে না।

বিচারক: এইটা কেমন হয় যদি আমি আপনাকে মুষ্টিমেয় খড় দিয়ে আপনাকে আঘাত করি?

ব্যক্তি: এটা আমার ক্ষতি করবে না।

বিচারক: এক মুঠো পানি দিয়ে করলে কেমন হবে?

ব্যক্তি: এটাতে অবশ্যই আমার ক্ষতি হবে না।

বিচারক: এইটা কেমন হয় যদি আমি এইসবগুলো একসাথে মিশ্রিত করি এবং সেগুলি শুকিয়ে একটি ইট তৈরি করি এবং তারপরে আপনাকে আঘাত করে, তাতে কী আপনার বেথা পাবেন বা ক্ষতি হবে?

ব্যক্তি: এটি দিয়ে আঘাত করলে আমিতো বেথা পাবো এবং এমনকি আমি মারাও যেতে পারি!

বিচারক: আপনি আমাকে যা বলেছিলেন, ঠিক একই যুক্তি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য !!

আইয়াস ইবনে মুয়াবিয়া আল-মুযানী ছিলেন দ্বিতীয় শতাব্দীর হিজরিতে একজন তাবি’ই কাদি (বিচারক) যিনি বাসরায় (আধুনিক ইরাক) বাস করতেন। তিনি প্রচুর চতুরতার অধিকারী হয়ে খ্যাতি অর্জন করেছিলেন যা আরবি লোককাহিনীর প্রিয় বিষয় ।

16
$ 0.00

Comments

অসাধার বিচার বুদ্ধি ছিল তার,তা তোমার এই পোষ্টে প্রকাশ পেয়েছে,তোমার পোষ্টটা আমাদের সমাজের কিছু জ্ঞানহীন মানুষের জন্য খুবই দরকার,কারন তারা শুধু বিচার করতে যানে কিন্তু কিভাবে বিচার করলে ব্যক্তি এবং বিচারক দুজনেই লাভবান হবে তা জানেনা! সর্বপরি বলবো তোমার পোষ্টটা দারুন লাগছে

$ 0.00
3 years ago

জাযাকাআল্লাহু খাইরান

$ 0.00
3 years ago

Nice post

$ 0.00
3 years ago