একটি শিক্ষনীয় গল্প

6 21
Avatar for Jewel
Written by
3 years ago

একটি শিক্ষনীয় গল্প

একদিন এক ছেলে তার বাবাকে বলছে তাকে তার কোনো বন্ধুই মূল্যায়ন করে না। এতে তার মন খারাপ। বাবা এই কথা শুনে কিছুক্ষন চুপচাপ ভাবলেন। অতঃপর তিনি তার ছেলেকে বললেন, আমার গ্যারেজে একটি গাড়ি আছে। তুমি এই গাড়িটি একটি ভাংগাড়ি দোকানে নিয়ে যাও এবং  এর দাম কত তা জিজ্ঞাসা করো। কিন্তু ভুলেও এটি বিক্রি করে দিও না। বাবার একথা শুনে ছেলে একটি ভাংগাড়ি দোকানে গেল এবং গাড়িটির মূল্য জিজ্ঞাসা করলো। দোকানী বললো এটি খুব পুরনো গাড়ি এবং বেশিরভাগ যন্ত্রপাতিই প্রায় অকেজো। এই গাড়ি বাবদ তিনি ৫০০০ টাকা দিতে পারবেন জানালেন। একথা শুনে ছেলেটি বাসায় চলে আসলো এবং তার বাবাকে বললো দোকানী এই গাড়ী বাবদ ৫০০০ দিতে রাজী।

অতঃপর বাবা তার ছেলেকে এক সবজী বিক্রেতার কাছে যেতে বললেন এবং তার এই গাড়ীর দাম জানতে বললেন এবং আরো বলে দিলেন সে যেন গাড়ী না বিক্রি করে। তারপর ছেলেটি তার বাবার কথা অনুযায়ী একজন সবজি বিক্রেতার কাছে গেলেন এবং বললেন আমি এই গাড়ীটি বিক্রি করতে চাই। আপনি এই গাড়ীটি বাবদ আমাকে কত টাকা দিবেন। সবজি বিক্রেতা বললেন, ভাই আমি খেটে খাওয়া মানুষ আমি এই গাড়ী দিয়ে কি করবো?? তারপর সবজি বিক্রেতা বললেন, আচ্ছা ঠিক আছে আমি এই গাড়ী বাবদ সর্বোচ্চ ১০০০ টাকা দিতে পারবো। তার একথা শুনে ছেলেটি বাবার কাছে চলে আসলো এবং সব খুলে বললো।

এবার বাবা তার ছেলেকে বললেন শহরের এক প্রান্তে অনেক পুরাতন গাড়ী নিলামে বিক্রি করা হয়। সেখানে গিয়ে তার এই গাড়ীর মূল্য জেনে আসতে। বাবার কথা মত ছেলেটি সেখানে গেল এবং জিজ্ঞাসা করলো গাড়ীটি বিক্রি করলে সে কত টাকা পেতে পারে। নিলামের লোকটি জিজ্ঞাসা করলো, আপনি আসলেই কি গাড়ীটি বিক্রি করতে চান?? ছেলেটি বললো হ্যাঁ, কিন্তু আপনি আগে দাম বলুন। আমি আমার বাবার সাথে কথা বলে আপনাকে জানাবো। তারপর নিলামের লোকটি  বললো এই গাড়ীটি যুদ্ধের সময় তৈরি এবং মাত্র ৩ টি এমন গাড়ী তৈরি করা হয়েছিল। যার মধ্যে এটি একটি। আমি এই গাড়ী বাবদ আপনাকে ৫০ কোটি টাকা দিতে পারবো। ছেলেটি দাম শুনে খুশিতে তার বাবার কাছে চলে আসলো।

এবার তার বাবা তাকে বললেন, তোমার জীবনও এই গাড়ীটির মত। সব জায়গায় তুমি তোমার মূল্য পাবে না। এরজন্য হতাশ হওয়া যাবে না। কাজ চালিয়ে যেতে হবে। এমন জায়গায় থাকা যাবে না যেখানে তোমাকে মূল্যায়ন করা হয় না। বিশ্বাস রাখো, লক্ষ্যে একদিন ঠিকই পৌছোবে।

ভাল লাগলে লাইক এবং সাবস্ক্রাইব করবেন।

ধন্যবাদ।

Sponsors of Jewel
empty
empty
empty

4
$ 0.00
Sponsors of Jewel
empty
empty
empty
Avatar for Jewel
Written by
3 years ago

Comments

খুব ভালো একটি শিক্ষনীয় গল্প।সত্যিই এ গল্প গুলো আমাদের জীবনে বিভিন্ন কারণে হতাশ না হওয়ার অনুপ্রেরনা জোগায়

$ 0.00
3 years ago

অসংখ্য ধন্যবাদ আপু 😊😊

$ 0.00
3 years ago

গল্পটি থেকে অনেক কিছু শিখতে পারলাম

$ 0.00
3 years ago

ধন্যবাদ ভাই 😊

$ 0.00
3 years ago