#স্বপ্নের চেলারচর

0 7
Avatar for Jahid123
2 years ago

এ পথ গিয়েছে চলে

চেলার চরের দিকে

নতুন এ পথ

স্মৃতিময় পথ

স্মৃতির ভেতর এ পথ পুরাতন

অতি পুরাতন হতে নবীনগর

তারপর একটু বাঁক নিয়ে

সর্পিল গতিতে

প্রাগৈতিহাসিক থেকে আধুনিক

চড়াই উৎরাই পেরিয়ে

কৃষকের ঘর্মক্লান্ত স্পর্শে

এ পথ আজ সমারোহ সুশোভিত

সভ্যতা আজ আকাশ ছোঁয়া

অথচ

এ পথ ছিল একসময় কর্দমাক্ত

শ্যাওলা ভেজা

হাঁটু জলে ঢাকা, মেঠোপথ

বর্ষার এ পথে চলতো নৌকা

ডাহুক, বেলেহাঁস কাটত সাঁতার

মাছরাঙা ভেজাত ঠোঁট বর্ষার জলে

শাপলা টইটম্বুর ছিল বিল

ধান,পাট, সরিষা ফুলের

সুবাসে ভরে যেত বুক

সময়ের চাকা ঘুরে ঘুরে এখানে সভ্যতা

সবুজ মাঠ, ধানক্ষেত, প্রশান্ত বিলের

বুক চিরে এসেছে সভ্যতা

গিয়েছে চলে নতুন পথ

সেই পথ

পুরাতন এ পথ নতুন হয়ে

এ পথ আমার চেনা

অতি চেনা,চির-চেনা।

এ পথে পদব্রজে গিয়েছিলাম চলে

আমার শৈশবের পাঠশালায়

আমার শিশু শিক্ষালয়

পাঠ শেষে আসতাম ফিরে

আমার নিলয়ে, আমার

এখন আমি চলি না এ পথে

অথচ চলি সব সময়

চলি আমার স্বপ্নের সিঁড়ি বেয়ে বেয়ে

চলি কল্পনার জাল

ফানুস উড়িয়ে।

এ পথে উড়ে যেত প্রজাপতি

রঙিন ডানা মেলে

ঘাস ফড়িং ঘুরপাক খেত

খেত ডিগবাজি।

ছোট্ট নৌকায় পাল তুলে চলে যেত দূরে

আরো দূরে, দুরন্ত কিশোর দল

স্বচ্ছ স্ফটিক জলে দেখত ছবি

নিজের ছবি কিংবা প্রতিচ্ছবি

কিংবা প্রতিবিম্ব জলের ভেতর।

ছোট শিশু ঝুনঝুনি হাতে

ঝুনঝুন শব্দে হাসতো খিলখিল করে

লেজ উঁচিয়ে দৌড়ে বেড়াত

গিয়াস ভাইয়ের বাছুর শাবক।

পরাজিত হওয়ার ভয়ে

কখনও ধরে নি

আমাদের পরিচিত,অতি পরিচিত

সকলের পরিচিত মোতালেব পুত্র

আরো একজন কি-যেন তার নাম

ভুলে বসেছি,সে পিয়ার আলী,

পৃথিবীর সব দেশে ঘুরে

সব কিছু চিনে

সব জয় করে

জিজ্ঞাসা করল

কোন স্থানটি সবচেয়ে সুন্দর, জানেন কি??

উত্তর সে নিজেই বলেছিল

চেলারচর

Written by_

Jahid134

1
$ 0.00
Avatar for Jahid123
2 years ago

Comments