Emotion(আবেগ)

0 16
Avatar for Imran
Written by
3 years ago

আশা করছি সকলেই ভালো আছেন এবং আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।চলুন আজকে কিছু অন্যরকম হোক।তাই আজকের বিষয় হচ্ছে আমাদের আবেগ।চলুন একবার দেখে আসা যাক..👇👇👇

সংবেদনশীল লোকেরা নিজেকে বোকা বানায়। বিশেষত আহত হলে। বিশ্বের বেশিরভাগ সংবেদনশীল মানুষের মতো আমারও আবেগ নিয়ে কথা বলার আছে! তারপরে আমি ভেবেছিলাম, বলা সহজতর, ঝরঝরে সুন্দর করে লেখা শক্ত। আমার উত্তেজনা কিছুটা কমে গেল। আমি ভেবেছিলাম, সংবেদনশীল লোকেরা আসলে খুব বোকা। পরে আমি ভেবেছিলাম, এরকম ভাবনা আসলে বোকা। বিশ্বের অনেক বড় এবং ভাল কাজ গভীর আবেগের জায়গা থেকে এসেছে। রবীন্দ্রনাথ ঠাকুর, নেলসন ম্যান্ডেলা, আইনস্টাইন, আমার জানা মতে তারা সকলেই আবেগপ্রবণ ছিলেন। তারা তাঁর আবেগকে বিভিন্ন উপায়ে জনগণের মঙ্গলার্থে কাজে লাগিয়েছে। সাধারণত বিজ্ঞানে আমরা আবেগের কথা ভাবি না। তবে আইনস্টাইন নিজেই বলেছিলেন যে বিজ্ঞানের জ্ঞানের চেয়ে কল্পনার ভূমিকা বেশি। আবেগ ছাড়া কল্পনা হয় না। সুতরাং, বিজ্ঞানেরও আবেগ প্রয়োজন।

আবেগ কী? প্রচলিত মনোবিজ্ঞানের সংজ্ঞায়, আবেগ মানব মস্তিষ্কে এক ধরণের সংকেত ব্যবস্থা।আমাদের যদি কিছু পছন্দ না হয় তবে আমরা রেগে যাই। অন্যথায় আমরা ভয় বা ঘৃণা অনুভব করি। মন খারাপ করছে। কিছু ভাল লাগলে আমরা খুশি। এই সংকেতগুলি প্রথমে আমাদের মস্তিষ্কের দ্বারা উপলব্ধি করা হয়। সংকেত পাওয়ার পরে, আমরা আমাদের যুক্তি এবং অভিজ্ঞতা ব্যবহার করে কী করব তা স্থির করি। সুতরাং, আবেগের জায়গা থেকে বেশিরভাগ মানুষের অবস্থান কেবল একটি। বেশিরভাগ লোক খারাপ কিছু দেখলে রেগে যায়, মন খারাপ করে, ভয় পায় বা ঘৃণা করে। এই আবেগ অনুভূতিতে কোনও ভুল নেই, তবে এই অনুভূতিটি যদি না আসে তবে অবশ্যই বলা উচিত যে ব্যক্তি শারীরিক বা মানসিকভাবে অসুস্থ।

বিষয়টি যদি একটু অন্যভাবে দেখি। ধরুন আপনার হাত অসাড় এই পরিস্থিতিতে আপনি নজর না দিয়ে আগুনে হাত রেখেছেন। আপনার হাত পুড়ে যাবে এবং নষ্ট হবে তবে আপনি কিছুই অনুভব করবেন না। যদি হাতটি অসাড় না হয়ে থাকে তবে আপনার ব্যথা হবে এবং সময়মতো হাতটি মুছে ফেলতে পারেন। শারীরিক ব্যথা বা আনন্দ আমাদের শারীরিক বিষয়গুলি সম্পর্কে সিদ্ধান্ত নিতে যেমন সাহায্য করে, তেমনি আবেগ আমাদের মানসিক সমস্যাগুলি সম্পর্কে সিদ্ধান্ত নিতে সহায়তা করে। আমাদের অবশ্যই ভাবতে হবে যে হাত জ্বলছে তবে আমরা এটি অনুভব করতে পারি না, এটি একধরনের অসুস্থতা। ঠিক তার মতোই আমাদের ভাবতে হবে যে কেউ আমার ক্ষতি করার চেষ্টা করছে তবে আমি কিছুই অনুভব করছি না, এটিও একধরনের অসুস্থতা।

এখন বোকামির বিন্দুতে আসা। তিনি আগুনে হাত রেখেছিলেন। এটি অনেক ব্যথা করে কিন্তু আপনি আপনার হাত সরাবেন না। এটাই বাজে কথা। এর মতো কেউ আপনাকে বিরক্ত করছে, আপনাকে ক্ষুব্ধ বা বিচলিত করছে কিন্তু আপনি এ সম্পর্কে কিছুই করছেন না, এটিও বোকামি। আপনার মন আপনাকে সংকেত দিচ্ছে কিন্তু আপনি সেই সংকেতগুলি অনুযায়ী কাজ করছেন না। এই পরিস্থিতিতে মানসিক ব্যথা লাভ কি?

এটি সত্য যে অনেক সময় আমাদের জৈবিক অভিজ্ঞতা এত জটিল যে আমরা কোনও ধরণের আবেগ অনুভব করি না। বেশিরভাগ পরিস্থিতিতে আমরা বিভিন্ন আবেগের মুখোমুখি হই।

বুদ্ধির মূল চাবিকাঠি হ'ল আমাদের অভিজ্ঞতা এবং বুদ্ধি ও অনুভূতির যথাযথ গুরুত্ব সহ সঠিক সিদ্ধান্ত গ্রহণে ব্যবহার করা। এই বুদ্ধি প্রত্যেকের জন্য এক নয়। আমি দাবি করি না যে আমার একটি আছে। যদি থাকত তবে আমি বছরের পর বছর ভোগার পরেও বার্সেলোনা সমর্থন করতাম না। তবে হ্যাঁ, আমি আমার মস্তিষ্কের সংবেদনশীল মনকে দোষ দিই না। অনেক দিন পরে, যখন আমি বিদেশ থেকে ফিরে এসে মাকে দেখি, আমার চোখ ভিজে গেছে। একটি প্রিয় দু: খিত গান শুনে আপনার খারাপ লাগবে, আবার শুনতে ভাল লাগল।

আমাদের আবেগগুলি আমাদের অনেক ভাল এবং খারাপ জিনিস বলার চেষ্টা করে। আবেগ যা বলছে তার থেকে আমরা আরও কিছুটা ভালো করে শোনার চেষ্টা করলে আমরা কিছুটা বেশি সুখী হতে পারি।

★আশা করছি সকলের কাছেই ভালো লেগেছে।ধন্যবাদ পড়ার জন্য❤❤

1
$ 0.00
Sponsors of Imran
empty
empty
empty
Avatar for Imran
Written by
3 years ago

Comments