অপরাধটা কী ছিল

0 16
Avatar for Imran-420
3 years ago

(এ এক ব্যথিত প্রেমিক হৃদয়ের আর্তনাদ)

>>আজ আমি তোমার কুহক মিশ্র চোখে ডুবতে আসিনি,

যদিও চোখ ফিরাতে পারছি না।

আমি তোমাকে নিয়ে সন্ধ্যাতারা দেখার অভিপ্রায় জানাতে আসি নি।

মধ্য রাতে হাতে হাত রেখে ৩০তম পূর্ণিমা দেখার ইচ্ছায় আশান্বিত হতে আসি নি,তার জোছনায় বসে মিথ্যা স্বপ্নের জাল বুনতে আসিনি।

তোমার সৌন্দর্য বর্ণনায় চাঁদের সাথে তুলনা করে তার নির্মল,স্বচ্ছ জোছনাকে কলুষিত করার ইচ্ছা আমার নেই।

আমি বলতে আসি নি--চল,আবারো কোনোএক ভোরে ছুটে যাই ঝিনুক কুড়াতে।

বলতে আসিনি শাপলার মালা গেঁথে পরাবো ও কোমল বদনতলে,মসৃণ গলে।

বলতে আসিনি কতগুলো বকুলের মালা জমিয়ে শুকিয়েছি।

বলতে আসিনি ডিঙিতে করে পদ্মফুলের সাথে সখ্যতা গড়ে আসি।প্রজাপতি আর ফড়িং ধরার আবদার মিটাতে আসিনি।

লাল চুড়ি আর লাল ফিতা এনে তোমার মিষ্টি মুখের হাসি দেখতে আসিনি।

বলতে আসিনি কচুপাতার ছাতার তলে দুজনে আবার কবে ভিজবে?

বলতে আসিনি চুরি করে গাবফল,পেয়ারা পাড়ার সঙ্গী হবে??

সাড়াফলকে অমৃত বলে তোমাকে চমকে দিতে আসিনি।

ধুতরা ফুলকে রজনীগন্ধা বলে তোমার সরল মনে মিথ্যার বীজ বুনতে আসিনি। কারণ, তোমার সেই সরল মন আজ মূর্খের কাছে আপেক্ষিক তত্ত্ব বুঝানোর মত জটিলতায় রূপ নিয়েছে।

আমি তোমার কালো বেণিতে জবার বদলে ঘাস ফুল হয়তো কখনো কখনো গুঁজে দিয়েছি,,

লাঠিকে সাপ সাজিয়ে ভয় দেখিয়েছি।

ধুতরা ফল দিয়ে রক্ত ঝরিয়ে বিস্মিত করে দিয়েছি।

পুকুরে ডুব দিয়ে হারিয়ে যাওয়ার মিথ্যে অভিনয় করে তোমাকে আতঙ্কিত করে দিয়েছি।

তোমার জন্য বালুর প্রাসাদ বানিয়ে চমকে দিয়েছি। সেইসব স্মৃতিতে ভাসাতে আসি নি।

তোমার নাম দিয়ে কাঁটাশেজির গায়ে যে আলপনা এঁকেছিলাম সেটা যে এখনো মুছে যায়নি এটা বলতে আসিনি।

তোমার আবদার মিটাতে উঁচু ডাল থেকে পড়ে পা ভেঙেছিল সেই যন্ত্রণা প্রকাশ করতে আসি নি।কারণ, তোমার ভুবন ভোলানো হাসি সেই ব্যথাকে বারবার উপশম করতো।

কাঁটা তারের বেড়ায় বেঁধে হাঁটু ছুলে যাওয়ার কষ্টদায়ক গল্প শুনাতে আসি নি।

বাবার পিটুনি খেয়ে সারারাত বিছানায় কেঁদে বালিশ ভিজানোর কাহিনী শুনাতে আসি নি। কারণ, এসব আবেগের মূল্য তোমার বিবেকবান হৃদয়ের কাছে আজ নেই।

ঝিলের জলে কাঁদা মেখে সং সাজার কথা মনে করিয়ে দিতে আসিনি।

ধানের বন থেকে শামুক কুড়ানো,ইঁদুর তাড়ানোর কথা শোনাতে আসিনি।

সাইকেল থেকে পড়ে গিয়ে তোমার একটা আঙুল ভেঙে গিয়েছিল। যার জন্য তোমার বড়ভাই আমাকে জিবলীর ডাল দিয়ে মেরেছিল। সেখানে ফোঁড়াও হয়েছিল সেই দাগ আজও আছে আমি তাও দেখাতে আসি নি।

সুপারি ডালে তোমাকে বসিয়ে টানতাম, হোঁচট খেয়ে আমার নখ উঠে গিয়েছিল,রক্ত দেখে তুমি কেঁদেছিলে সেদিন। সেটা আজ তোমার স্মৃতির অগোচরে হয়তো। থাক মনে করাতে আসিনি।

শুধু জানতে এসেছি --অপরাধটা কী ছিল??

ধন্যবাদ সবাইকে।

1
$ 0.00
Sponsors of Imran-420
empty
empty
empty
Avatar for Imran-420
3 years ago

Comments