একসাথে থেকো

3 24
Avatar for Hridoy1234
3 years ago

মানুষের মঙ্গল করা আমার স্বভাব। আমার স্বামীর কাজিনের বোনের মেয়ে আসবে ভর্তি পরীক্ষা দিতে। শুনেছি সে একটি আবাসিক হোটেল খুঁজছিল। এটি শুনে আমি তাদের আমার বাড়িতে যাওয়ার প্রস্তাব দিয়েছিলাম। তাদের বলা হওয়ার সাথে সাথে তারাও রাজি হয়ে গেল। বোন, ভগ্নিপতি এবং তাদের মেয়ে সমস্ত পরীক্ষা শেষ করে দুই সপ্তাহের মধ্যে গ্রামে ফিরে আসে। আমার ফুফাতু আমাকে রাতে ফোন করে আমার স্বামীকে বলেছিল যে সে এতটা গাফিল হতে হবে যদি সে জানত তবে তিনি আমার বাড়িতে অতিথিদের রাখতেন না। অথবা আমি স্থানীয় চিকেনের পরিবর্তে তাদের স্তরটি খাওয়িয়েছি, আমি দুই সপ্তাহের মধ্যে কেবল দু'দিন গরুর মাংস খাওয়াতাম। আমি একবারে দুই থেকে তিনটি আইটেম রান্না করিনি। পড়াশোনার জন্য আমি মেয়েকে আলাদা ঘর দেয়নি। আমি এই কথা শুনে দীর্ঘশ্বাস ফেললাম, তবে আমি হতাশ হইনি কারণ শহরে, দুই বিছানা ভাড়া বাড়ি থেকে অতিথির জন্য পৃথক ঘরে ভাড়া করা মাসিক পঞ্চাশ হাজার টাকা, বিশ হাজার টাকা বেতনের জন্য এবং এটি ছিল না আমাদের জন্য একটি রাজকীয় অনুষ্ঠানের ব্যবস্থা করা সম্ভব। অসম্ভবতা আমি গ্রহণ করেছি।

আমার বান্ধবী মিলি বেশ পারিবারিক অশান্তিতে রয়েছেন। ফোনে অনেক কেঁদেছিলেন। আমি তাঁর অনুরোধ রাখতে তাঁর বাড়িতে গেলাম। শুনেছি তার স্বামী আসক্ত, প্রায়শই বাড়িতে বিরক্ত হয়ে গহনা বিক্রি করতে চায়। মিলির বাবা-মা একটি মধ্যবিত্ত ছেলেকে বিয়ে করেছিলেন, কিন্তু কে জানতেন অভিজাত পরিবারের ছেলে মাদকাসক্ত হয়ে উঠবেন। আমি শান্তির জন্য খুব কাছের বন্ধুকে পরামর্শ দিয়েছিলাম। আমি এই জাতীয় একটি ছেলেকে ছেড়ে তার নিজের মতো করে বাঁচতে উত্সাহিত করেছি। আমি বললাম যদি আপনি এই খারাপ পৃথিবী থেকে তাকে মুক্ত করতে না পারেন তবে নিজেকে মুক্ত করুন, নিজেকে সেই লোকটির সাথে শেষ করবেন না। দিনরাত ফোনে, তার সাথে দেখা করা এবং খারাপ সময়ে তাকে তার পক্ষ থেকে সাহস যোগানো। একদিন আমি নিউমার্কেটের গেটে দাঁড়িয়ে ছিলাম এবং আমি জানতাম যে তাঁর এবং তার স্বামীর সুখী এবং সুন্দর পরিবারটি আমার মধ্যে জ্বলছে। আমি আমার ঠোঁটের কোণে একটি আঁকাবাঁকা হাসি রেখে বললাম, Godশ্বর তোমাকে ভাল রাখুন।

পাশের ফ্ল্যাটে আমার ভাই চার মাস ধরে বেতন পান না। ভবীরকে গহনা তৈরি করতে দিতে, টাকা আনতে টাকা লাগবে, হাতে টাকা নেই। আমি বললাম, আমার মনে হয় আমার কাছে কিছু টাকা আছে বাঁচাতে হবে। এই ছোট্ট জিনিসটির জন্য মন খারাপ করবেন না, আপনার আরও বেশি প্রয়োজন থাকলে আমাকে বলুন। এক সপ্তাহ ধরে এটি চিন্তা করার পরে, তিনি এই অর্থের জন্য জিজ্ঞাসা করেছিলেন এবং বলেছিলেন যে তিনি আগামী মাসে এটি প্রদান করবেন। আমি ষাট হাজার টাকা দিয়েছি। হঠাৎ আমার শ্বশুর অসুস্থ হয়ে পড়েন। হাতে কোনও টাকা নেই। টাকা চাইতে তিন মাস সময় লেগেছিল। যথাসময়ে বেতন বকেয়া পেয়েও তারা বিষয়টি গুরুত্বের সাথে নেয়নি। পাঁচ মাসে টাকা পাওয়ার পরে জানতে পারলাম ষাট হাজার টাকার এতো ব্যস্ততা, তাহলে দেওয়ার শখ কোথা থেকে আসে? আমিও হ্যাঁ করে বললাম, আমার মতো ছোট্ট মানুষটির এত সাহস দেখা উচিত হয়নি।

তবে কয়লা আর নোংরা হয় না। আমার স্বভাব আমার মত বদলে যায় না, আমাকে ভাল করার মতো মনোভাব। আমি ফেসবুকে দেখেছি যে আমার ছেলের বন্ধুর বাবার একটি দুর্ঘটনা ঘটেছে এবং তার মা নেতিবাচক রক্তের জন্য অনুসন্ধান পোস্ট করেছেন। রাত দেড়টার দিকে আমি আমার স্বামীকে জাগিয়ে তুলি এবং রক্তদানের জন্য হাসপাতালে প্রেরণ করি। আলহামদুলিল্লাহ সেদিন সে মারা যাচ্ছিল ভাইকে রক্ত ​​দিতে পেরেছিল। দু'মাস পরে আমার ছেলে রাতুল অসুস্থ হয়ে পড়ে এবং তিনদিন স্কুলে যেতে পারত না। আমি সোহেলী ভাবীকে ফোন করে বললাম সে যদি আমাকে স্কুলের লেকচার শিট দেয় তবে আমি একটি ফটোকপি তৈরি করে দিতাম। সেদিন স্কুল থেকে ফিরে রাতুল বলল, "মা তুমি তাদের কাছ থেকে কিছু চাই না।" আমি বললাম বাবা কেন? বলেছিলেন, 'আয়ুশ বলেছিলেন কিছুদিনের মধ্যে টুইটো আসেনি। আমি এসেছি. আমার মা এসে কষ্ট সহকারে সব সংগ্রহ করেছেন। মা বলেছিলেন যে সে চাদরটি খুঁজে পাচ্ছে না, আসলে মা ছেলের চোখে অশ্রু লুকিয়ে রেখেছিল। আমি ওর মাথায় হাত রেখে মজা করে বললাম, "বাবা, ও তো তোমার বন্ধু, ওরা কি তোমাকে দিতে পারে না?"

তবে আমি জানব। অনেক পারে, আবার অনেকে পারে না। আমি তারা যথাসাধ্য সহযোগিতা করতে চেয়েছিলাম ঠিক তেমনই তারা যথাযথ বলে মনে করেছিল আসলে, এটি আমার দোষ যে আমি মনে করি যে আমি তাদের উপকৃত করেছি, তাই এই অভিযোগগুলি, প্রত্যাখ্যানগুলি, অপবাদগুলি শোনার পরে সম্ভবত আমি মনে মনে জ্বলে উঠলাম। তবে প্রতিবার যখন আমি আঘাত পেয়েছিলাম তখন এই কথাটি মনে পড়ে গেল, "যদি কেউ আপনাকে অপবাদ দেয়, তবে জেনে রাখুন যে একদিন আপনি অবশ্যই তাকে সাহায্য করেছিলেন।

4
$ 0.00
Avatar for Hridoy1234
3 years ago

Comments

বাস্তবতা জিনিসটা বড্ড কঠিন। এই লিখনীতে সেই বাস্তবতার একটি আংশিক চিত্র প্রতিফলিত হয়েছে, ,"যদি কেউ আপনাকে অপবাদ দেয়, তবে জেনে রাখুন যে একদিন আপনি অবশ্যই তাকে সাহায্য করেছিলেন।-এই বাক্যটা বেশ ভালো লেগেছে

$ 0.00
3 years ago

Nice

$ 0.00
3 years ago

অনেক ভালো লাগলো

$ 0.00
3 years ago