খাস্তা পরোটা

6 13
Avatar for Farhana-liza
3 years ago

ঘি বা পরোটা-১কাপ

ময়দা-৮কাপ

চিনি-১/৪কাপ

লবণ-৪চা চামচ

ডিম-৪টি

পানি-১কাপ এর চেয়ে একটু বেশি

ঘি গলিয়ে নিতে হবে ।আধা কাপ ঘি এবং অন্যান্য সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। প্রয়োজন হলে আরও ১/৪কাপ পানি দিতে হবে। ময়দা ভালো করে মতে নিতে হবে।

ময়দার তাল ১২ ভাগ করে নিতে হবে। প্রত্যেক ভাগ দিয়ে ১০সে, মিটার ব্যাসের রুটি বেলে নিতে হবে। ভিজা কাপড় নিংড়ে নিয়ে রুটিগুলো ১০মিনিট ঢেকে রাখতে হবে।

সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে।

রুটি বেলার বড় পিঁড়িতে বা টেবিলের উপর ২টে, চামচ ঘি মাখিয়ে নিতে হবে। একটি রুটি ঘিয়ের উপর রেখে দুপিঠে ঘি মাখিয়ে নিতে হবে। দু হাতের আঙ্গুল ঘিয়ে ডুবিয়ে রুটির চারধার টেনে বড় করতে হবে। রুটি টেবিলের উপর বেশি ঘিয়ের মধ্যে রেখেই হাত দিয়ে টেনে বাড়াতে হবে। রুটি বেশ বড় এবং পাতলা হলে তার ভাঁজ করে কোণা মুড়ে রাখতে হবে।সব পরোটা এভাবে তৈরি করে ৩০মিনিট রাখতে হবে।

হাত দিয়ে চেপে চেপে পরোটা বড় করে নিতে হবে। বেকিং ট্রেতে পরোটা ১০সে,মি,দূরে দূরে পরোটা সাজিয়ে নিতে হবে।

খাস্তা পরোটা ভাঁজ করার আগে ভিতরে রান্না করা কিমা বা পনির কুচি ছিটিয়ে দেয়া যায়।

এবার পরোটা গুলো ৩০মিনিট বেক করে নিতে হবে।

6
$ 0.09
$ 0.09 from @TheRandomRewarder
Sponsors of Farhana-liza
empty
empty
empty

Comments

সকালের জলখাবার এর জন্য অন্যতম প্রধান খাবার হচ্ছে রাস্তা পরোটা।অনেক ভালো লাগে।তবে বানাতে অনেক ঝামেলা হয়।তাই আর বাসায় করা হয় না।

$ 0.00
3 years ago

খাস্তা পরোটা আমি অনেকবার খেয়েছি৷ তবে এর রেসিপিটি আমার জানা ছিলোনা আর আমি আগে কখনো ট্রাই করিনি৷ আপনার এই রেসিপিটি পেয়ে আমি খুব খুশি হলাম।

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনাকে কষ্ট করে আমার পোস্ট টা পরার জন্য।

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু এতো মজার রেসিপি আমাদের মাঝে এতো সুন্দর করে উপস্থাপন করার জন্য।

$ 0.00
3 years ago

পরোটা আমার প্রতে্ক দিন এর খাবার। পরোটা খেতে কার না ভালো লাগে। খাস্তা পরোটা তো কখনো খাওয়া হই নাই।

$ 0.00
3 years ago

i love you resipe. thanks a good resipe share everyone. i also dailly eating porota.I like this

$ 0.00
3 years ago