ইসলামের জন্য ত্যাগ

2 29
Avatar for Farhana-liza
3 years ago
Sponsors of Farhana-liza
empty
empty
empty

নবী করীম সাল্লাল্লাহু আলাই সালাম ও সাহাবা রাদিয়াল্লাহু দের জীবনী ও ঐতিহাসিক ঘটনাবলী ঈমানী শক্তি ও ইসলামের প্রেরণা লাভের এমন একটি উৎস যার দ্বারা পরবর্তী উম্মতরা সর্বকালের ঈমানের দীক্ষা গ্রহণ করেছে। এমন একটি শিক্ষনীয় ঘটনা এখানে তুলে ধরা হলো। হযরত ওমর ইবনে খাততাব রাদিয়াল্লাহু তা'আলা আনহু রোম দেশে একটি মুসলিম বাহিনী প্রেরণ করেন। সেই বাহিনীতে আব্দুল্লাহ ইবনে হুজাইফা নামে নবী করীম সাল্লাল্লাহু আলাই সালাম এর একজন সাহাবী ছিলেন।

রোম বাহিনী হযরত আবদুল্লাহ রাদিয়াল্লাহু তা'আলা আনহু কে বন্দী করে তাদের বাদশাহ তাগিয়ার দরবারে নিয়ে গেল এবং বলল এই ব্যক্তি মুহাম্মদ এর সহচর। তাগিয়া হযরত আবদুল্লাহ রাদিয়াল্লাহু তা'আলা আনহু কে বলল, তুমি যদি খ্রিস্টধর্ম গ্রহণ করো তবে তোমাকে অর্ধেক রাজ্য দান করব। হযরত আব্দুল্লাহ রাদিয়াল্লাহু বলেন,"যদি তুমি আমাকে সমগ্র রাজ্য ও আরব জাহানের সম্পূর্ণ রাজত্ব ও দান করো তবু ও আমি চোখের পলকের জন্য ও আল্লাহর দ্বীন ছাড়বো না"।

বাদশাহ বলল,"তবে আমি তোমাকে হত্যা করব।. অতএব বাদশাহের আদেশে আকে শুলে চড়ানো হলো। বাদশাহ তীরন্দাজ দের বলে দিলেন যে এমন ভাবে তীর নিক্ষেপ করতে হবে যাতে হাত ও পায়ের নিচে দিয়ে তীর চলে যায়। এতেও আবদুল্লাহ রাদিয়াল্লাহু ভীত হলেন না। বাদশাহ পুনরায় তাঁকে খ্রিস্টধর্ম পেশ করেন। কিন্তু তিনি অস্বীকার করেন। বাদশাহের আদেশে তাকে শুল থেকে নামানো হলো এবং একটি বড় পাত্রের নিচে আগুন ধরিয়ে পানি গরম করা হলো। পাত্রের পানি যখন ফুটতে আরম্ভ করলো, তখন দুইজন মুসলমান কয়েদি ডেকে এনে একজনকে ফুটন্ত পানিতে ফেলার আদেশ দিল। হযরত আব্দুল্লাহ কে এই মর্মান্তিক দৃশ্য দেখিয়ে পুনরায় বাদশাহ তার নিকট খ্রিস্টধর্ম পেশ করলেন। কিন্তু তিনি আবারও অস্বীকার করেন।

বাদশাহ এরপর তাকেও পানিতে ফেলার আদেশ দেন। নিয়ে যাওয়ার সময় আবদুল্লাহ রাদিয়াল্লাহু কেঁদে উঠলেন। বাদশাহ ভাবলেন, আবদুল্লাহ ভয় পেয়েছে। বাদশাহ তার নিকট পুনরায় খ্রিস্টধর্ম পেশ করলেন। আবদুল্লাহ রাদিয়াল্লাহু পুনরায় অস্বীকার করেন। বাদশাহ তাকে কান্নার কারন জিজ্ঞেস করলেন। তিনি বললেন," আমি এভেবে কাঁদছি যে, আমার একটিমাত্র প্রাণ যা এই পাত্রের মধ্যে ফেলার সঙ্গে সঙ্গে চলে যাবে। যদি আমার সমগ্র শরীর পরিমাণ আমার প্রাণ হত আর তা যদি আল্লাহর রাহে নিক্ষেপ হত।"বাদশাহ তাকিয়ে বিশ্বয়ে অনুভূত হয় বলেন,"তুমি যদি আমার মাথায় চুম্বন করো তবে আমি তোমাকে এবং সমস্ত মুসলমান কয়েদিকে মুক্তি দিব"।

পরবর্তীতে যখন এই কাহিনী হযরত ওমর রাদিয়াল্লাহু তা'আলা আনহু কে শোনালেন, তখন হযরত ওমর রাদিয়াল্লাহু উল্টে আব্দুল্লাহ হুজাইফা রাদিয়াল্লাহু তা'আলা আনহুর মাথায় চুম্বন করলেন।

3
$ 0.00
Sponsors of Farhana-liza
empty
empty
empty
Avatar for Farhana-liza
3 years ago

Comments

আলহামদুলিল্লাহ সুন্দর লিখছেন

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনাকে

$ 0.00
3 years ago