বাবা ছেলে

0 5
Avatar for Fahad22
3 years ago

ছেলে, বাবাকে একটি চার প্রাচীরে ঘেরা বাড়িতে নিয়ে এসে বলতে লাগলো, "বাবা, এটা হচ্ছে বৃদ্ধাশ্রম।

আজ থেকে এটা তোমার নতুন ঠিকানা।

"বাবা, হতভম্ব আর বিচলিত হয়ে বলতে লাগলো, আমাকে এখানে নিয়ে আসলি কেন?

ছেলে, বাবাকে বলতে লাগলো, "বাবা, তোমার বৌমা চাই না তুমি আমাদের সাথে থাকো।আর কাল নাকি তুমি বৌমার সাথে চেঁচিয়ে কথা বলেছো।এইজন্য তোমার বৌমা তোমার উপর ভীষণ রাগ করে আছে।আমি চাই না তোমাদের মাঝে এভাবে ঝগড়া লেগে থাকুক।

তাই বৃদ্ধাশ্রমই তোমার জন্য সঠিক মনে করলাম।

ছেলের কথা শুনে "বাবা, অনেকটা নিস্তব্ধ হয়ে গেল।

নিশ্বাসগুলো যেন অনেকটা থেমে থেমে আসছে।

কন্ঠটা বেশ ভারী হয়ে গেলো।

চোখগুলো যেন শুধু অন্ধারকেই দেখছে।

তবুও কি আর করার, "বাবা, তো বাব'ই।ছেলের সুখেই তো পিতার সুখ।

ছেলেকে হাসিমুখে উত্তর দিলো, ভালো থাকিস বাবা।আমার নাতিটার খেয়াল রাখিস। আর বৌমাকে বলিস আমাকে মাফ করে দিতে।

ছেলে আর দেরি না করে বাবাকে বৃদ্ধাশ্রমে রেখেই ওখান থেকে প্রস্হান করলো।

ঘরে ফিরে বউ আর ছেলের সাথে রাতের খাবারের জন্য টেবিলে বসলেন।

এমন সময় তাদের ছেলে হঠাৎ করে বলতে লাগলো,আচ্ছা বাবা আমি কি বড় হলে দাদু ভাইয়ার মতো তুমি আর মাকেও ওখানে রেখে আসবো?

ছেলের এমন কথা শুনে তিনি হতবাক হয়ে গেলেন।

খাবার টেবিল থেকে উঠে গেলেন। পাশের ব্যালকনিতে দাঁড়িয়ে দাঁড়িয়ে ভাবতে লাগলেন।

আর বলতে লাগলেন, যে সন্তানকে এতো কষ্ট করে মানুষ করছি, সেই যদি আমাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে, সেটাতো আমি কোনদিনও মেনে নিতে পারবো না।

তাহলে আমার বাবা কিভাবে এতো হাসিখুশীতে মেনে নিলো?

এই ভাবতে ভাবতে সারারাত তার নির্ঘুমে কেটে যায়।

সে তার ভুল বুঝতে পারে।

সকাল হতেই তড়িঘড়ি করে পুনরায় বৃদ্ধাশ্রমে উপস্হিত হলেন, বাবাকে ফিরিয়ে আনবে বলে।

না, এবার আর ফেরা হলো না,তার বাবার।

মেঝেতে পড়ে আছে মৃত দেহটা।

বৃদ্ধশ্রমে দায়িত্বরত এক কর্মকর্তা তার কাছে ছুটে আসলেন, আর বলতে লাগলেন, আপনার বাবা একটু আগেই স্ট্রোক করেছিলো।অনেক চেষ্টা করেও বাঁচাতে পারলাম না।

কথাটা শুনেই অজান্তে ছেলের চোখ দিয়ে অনবরত অশ্রু ঝরতে লাগলো।

মুখ দিয়ে বার বার একটা কথাই বলে যাচ্ছিলো, বাবা আমাকে মাফ করে দিও।

#পৃথিবীতে দু'টুকরো জান্নাত থাকে, আর সেটা হলো "বাবা, আর "মা,।তাদেরকে ভালোবাসতে শিখো,বিনিময়ে দেখবে আল্লাহও সেই ভালোবাসার সঠিক প্রতিদান দিচ্ছে।

সময়ে তার প্রাপ্য ভালোবাসাটা দিতে না পারলে, অসময়ে সেই ভালোবাসাটার কোন মূল্য থাকে না।

একদিন আগেই যদি ছেলের এই ভাবনার পরিবর্তন হতো, তাহলে আজকের দিনটা হয়তো তাদের অন্যরকম হতো।

শুধু একদিনের পার্থক্যই তাদের সবকিছুকেই পার্থক্য করে দিলো।

সময়ে যদি আমরা বুঝতে না পারি অসময়ে সেটা বুঝে উটার কোন মানেই হয় না।

ভালো থাকুক পৃথিবীর সকল বাবারা।

1
$ 0.00
Avatar for Fahad22
3 years ago

Comments