১০০ বছর পরে

0 21
Avatar for FAHIM13
2 years ago

আজ থেকে ১০০ বছর পর । ক্যালেন্ডারের পাতায় যখন ২১২১সাল। আমাদের প্রায় প্রত্যেকের দেহ তখন মাটির নিচে থাকবে। অস্তিত্ব তখন রূহের জগতে।
ইতিমধ্যে ফেলে যাওয়া আমাদের সুন্দর বাড়িটা হয়ত নেক্সট প্রজন্ম ভোগ করছে, পছন্দের কাপড়গুলো ব্যকডেটেড হয়েগেছে, সবথেকে শখের বাইকটি হয়ত স্ক্রেরাপ এর থেকেও খারাপ কিছু থাকলে সেটা হয়ে গেছে। এতবছর ধরে এমবি দিয়ে লালন পালন করা ফেসবুক আইডিটা কোথায় হারিয়ে গেছে....

২১২১ সালের এই দিনের বাস্তবতা হলো দুনিয়ায় আমার আজ পর্যন্ত দেখা সব মাদারচোদ মরে গেছে, এই দুনিয়ায় যারা আমায় ঠকিয়েছে, যারা বিশ্বাসঘাতকতা করেছে,  যারা সময়ে সুযোগে আমার মাথা বেচে দিয়েছে, যারা দুনিয়ায় সফলতার জন্য বারে বারে আমার ক্ষতি করেছে, সেই সব মাদারচোদ মরে গেছে, তারা কেউ চিরস্থায়ী হয়নি, এই দুনিয়ায় সফলতা নিয়ে তারা কেউ কবরে যেতে পারেনি। চিন্তা করতে শান্তি লাগে যে দুনিয়ায় আমার দেখা সব বাটপার বুঝে গেছে দুনিয়া কি জিনিস! মৃত্যু যন্ত্রনা কাকে বলে! আজকের দিন পর্যন্ত আমার জীবনে দেখা হয়েছে এমন কারো রুপ চিরস্থায়ী হয়নি, কারো ক্ষমতা চিরস্থায়ী হয়নি, কারো অর্থ বিত্ত চিরস্থায়ী হয়নি । কারও সুখও চিরস্থায়ী হয়নি । কেউ যদি বেচেও থাকে তাহলে দুনিয়ায় তার দুই পয়সার দাম নেই, দুনিয়ায় সে একটা বোঝা।

আর আমায়? খুব কম জনই স্মরণে রেখেছে। কেউবা ভাবেও না। হাতে সময় নেই। আমি আমার কর্মফল পর্যন্ত পৌছে গেছি, ভালো - খারাপ মিলিয়ে আমার অধ্যায় এর সমাপ্তি ঘঠেছে।

১০০ বছর পরে কবরে শুয়ে আমরা প্রায় সবাই এই বাস্তবতা উপলব্ধি করতে পারবো, সত্যিই দুনিয়াটা কতই না তুচ্ছ ছিল! একে ঘিরে দেখা স্বপ্নগুলো কতই না নগণ্য ছিল! তাই অন্তত ঈমান নিয়ে মরার চেষ্টা করি।

1
$ 0.00
Sponsors of FAHIM13
empty
empty
empty

Comments