পায়েস

30 37
Avatar for EYERISH687
3 years ago

উপকরণসমূহ :

  • দুধ - ২ লিটার।

  • চিনি - ৩ কাপ।

  • এলাচ - ৩-৪ টি।

  • দারুচিনি - ২টি।

  • পোলাও চাল - ১২৫ গ্রাম।

  • গরম মসলা - ২ টি।

  • তেজপাতা - ১ টি।

  • কন্ডেন্সমিল্ক - দেড় কাপ৷

  • কিচমিচ - আধা কাপ।

  • কাজু বাদাম কুচি - আধা কাপ৷

  • পেস্তা বাদাম কুচি - আধা কাপ।

  • আমান্ড কুচি - ২ টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালী :

প্রথমে পোলাও চালগুলো একটা বাটিতে নিতে হবে। নিয়ে পোলাও চালগুলো ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে৷ যাতে করে কোনো ময়লা না থাকে। ধুয়ে রেখে দিতে হবে।

এবার গ্যাসে একটা প্যান বসাতে হবে। তারপর এতে দুধ দিতে হবে৷ দুধ জাল করতে হবে অনবরত। চুলার আচ খুব কমও রাখা যাবেনা আবার খুব বেশিও রাখা যাবেনা। কারণ বেশি আচে রাখলে দুধ পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অল্প আচে আস্তে আস্তে জাল করতে হবে।

আস্তে আস্তে কিছুক্ষন এভাবে নাড়াচাড়া করার পর এতে ধুয়ে রাখা পোলাও চালগুলো দিয়ে দিতে হবে। পোলাও চালগুলো দিয়ে খুব ভালোভাবে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে রাখতে হবে বেশ কিছুক্ষন যাতে করে পোলাও চালগুলো ভালো করে ফুটে।

যখন দেখা যাবে পোলাও চালগুলো খুব ভালে ফুটে গিয়েছে তখন এতে চিনি দিয়ে দিতে হবে। চিনি দিয়ে দেওয়ার পর আবার কিছুক্ষন নেড়ে তাতে কন্ডেন্সমিল্ক ও দিয়ে দিতে হবে। তারপর আবার নাড়তে হবে অনবরত।

বেশ কিছুক্ষন এভাবে রান্না করার পর এতে তেজপাতা, দারুচিনি ও এলাচ দিয়ে দিতে হবে। তারপর অনবরত নাড়তে হবে।

যখন দুধ একেবারে ঘন হয়ে আসবে তখন উপরে কিচমিচ, কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, আমান্ড কুচি দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে।

এবার একটা সুন্দর সার্ভিং ডিশে ঢেলে ইচ্ছেমতো কাজু বাদাম কুচি, পেস্তা বাদাম কুচি, আমান্ড কুচি আর কিচমিচ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু ও মজাদার পায়েস।

Sponsors of EYERISH687
empty
empty
empty

13
$ 0.22
$ 0.22 from @TheRandomRewarder
Sponsors of EYERISH687
empty
empty
empty
Avatar for EYERISH687
3 years ago

Comments

It's delicious. I love it.

$ 0.00
3 years ago

Yes dear, payesh is a very delicious and tasty food. I love it too.

$ 0.00
3 years ago

Yeah.

$ 0.00
3 years ago

😀😀😀

$ 0.00
3 years ago

ঠান্ডা ঠান্ডা পায়েল খেতে আমার খুব ভালো লাগে।

$ 0.00
3 years ago

হুম, আমারও পায়েস ভীষণ ভালো লাগে খেতে। ছোটবেলা থেকেই পায়েস আমার অনেক পছন্দের খাবার৷ আর আমার মাদার ইন লো পায়েস খুব মজা করে বানান।

$ 0.00
3 years ago

আমি পায়েস খেতে খুবই ভালবাসি। আম্মু কে খুব জালাতন করি এটার জন্য। আপনার রেসিপি টা আমার কাছে ভাল লেগেছে। আরো ভাল ভাল পোস্ট করেন। ধন্যবাধ।।

$ 0.00
3 years ago

ধন্যবাদ ভাইয়া। আমি সর্বদা আপনার কাছে থেকে সাপোর্ট পেয়েছি যা আমাকে উৎসাহিত করেছে সামনে আরো ভালো কিছু করার জন্য।

$ 0.00
3 years ago

পায়েস খুব পচ্ছন্দের খাবার আমার বিশেষ করে মিষ্টি জাতীয় খাবারের মধ্যে এটি খুব পচ্ছন্দের আমার। আর আপনি এতো সুন্দর ভাবে এটিকে উপস্থাপন করেছেন ধন্যবাদ

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ @Sumi-kaisar আপু আমার দেওয়া পায়েস এর রেসিপিটি এতোটা পছন্দ করার জন্য৷ পায়েস আমারও খুব ভালো লাগে।

$ 0.00
3 years ago

মিষ্টি জাতীয় খাবারের মধ্যে পায়েস আমার খুব পছন্দের ♥♥

$ 0.00
3 years ago

হুম @Shahrear123Niloy ভাইয়া, ঠিক বলেছেন আপনি। পায়েস আমারও খুব পছন্দের একটা খাবার। খুব মজার এবং বেশ জনপ্রিয় একটা খাবার৷ ছোট বাচ্চারা ও অনেক ভালোবাসে খেতে।

$ 0.00
3 years ago

পায়েস আয়েশ করে খেতে খুবই মজা। আমার কাছে মিষ্টি জাতীয় খাবার খুবই প্রিয়। যার কারণে আমি পায়েস খেতে খুবই ভালোবাসি।

$ 0.00
3 years ago

হুম ঠিক তাই। পায়েস আমাদের সবারই খুব পছন্দের একটা খাবার। পায়েস খেতে সবাই ভালোবাসে। ছোট থেকে শুরু করে বড় পর্যন্ত সকলেই।

$ 0.00
3 years ago

অপছন্দের তালিকায় এটা আছে🤮

$ 0.00
3 years ago

পায়েস কেউ আবার পছন্দ না করে ???? যাই হোক, আপনি পায়েস পছন্দ করেননা তারপরও এতো কষ্ট করে আমার পোষ্ট টা দেখেছেন এবং কমেন্ট ও করেছেন। অনেক অনেক ধন্যবাদ তার জন্য ভাইয়া৷ 😀

$ 0.00
3 years ago

$ 0.00
3 years ago

😁😁😁😁

$ 0.00
3 years ago

পায়েস খুবই সুস্বাদু একটি মিষ্টান্ন খাবার। ছোট থেকে বড় প্রায় সবাই পায়েস পছন্দ করে। ধন্যবাদ এত সুন্দর করে পায়েস রান্নার রেসিপি শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

আপনাকেও অসংখ্য ধন্যবাদ @Adnan334 ভাইয়া আমার দেওয়া পায়েস এর রেসিপিটি পছন্দ করার জন্য এবং এতো সুন্দর কমেন্ট করার জন্য। পায়েস আপনারো পছন্দের জেনে ভালো লাগলো।

$ 0.00
3 years ago