পন্ডিত এবং ধনী মানুষ

0 14
Avatar for Chomok15
3 years ago

এক গ্রামে পন্ডিত ছিলেন। তিনি সমস্ত ধর্মগ্রন্থে পারদর্শী ছিলেন। তিনি সব জানতেন, কিন্তু, তিনি দরিদ্র ছিলেন। তার বাড়ি ছিল না। তিনি খুব কষ্টে তাঁর খাবার যোগাড় করতেন। এমনকি তাঁর পোশাকও খুব জীর্ণ ছিল।

তাই, পন্ডিত তার খাবারের জন্য ভিক্ষা করতেন। ভিক্ষা করে ঘরে ঘরে গিয়েছিলেন তিনি। “দয়া করে আমাকে ভিক্ষা দিন”। তার পুরানো পোশাক দেখে অনেকে ভাবছিল যে সে পাগল। সুতরাং, "চলে যাও" বলে তারা দরজা বন্ধ করে দিয়েছে। অনেক দিন তিনি খেয়েও নি।

একবার কোনওভাবে সে নতুন পোশাক পেল। একজন ধনী লোক সেই কাপড় পন্ডিতকে দিয়েছিল। নতুন পোশাক পরে তিনি আগের মতো ভিক্ষা করতে গেলেন। তিনি যে প্রথম বাড়িতে গিয়েছিলেন, গৃহকর্তা বললেন, "স্যার, দয়া করে ভিতরে আসুন, দয়া করে আমাদের বাড়িতে আপনার খাবার দিন"। এই বলে, অত্যন্ত শ্রদ্ধার সাথে, তিনি খাওয়ার জন্য পন্ডিতকে ভিতরে নিয়ে গেলেন।

পন্ডিত খেতে বসল। বিভিন্ন ধরণের স্যুপ, মিষ্টি খাবার, বেদ এবং মিষ্টি খাবার খাওয়ার জন্য পরিবেশন করা হয়েছিল।

প্রথমে প্রার্থনা করার পরে, পন্ডিত তার হাতের সাথে একটি মিষ্টি নিয়ে গেল এবং "নতুন খাও, খাও!"

যা দেখে সমস্ত গৃহকর্তা অবাক হয়ে বুঝতে পারছিলেন না। তো, তারা এইভাবে জিজ্ঞাসা করল, "জামাকাপড় ঠিক মতো খায় না? ও, গ্রেট পন্ডিত, তুমি কেন কাপড়ের কাছে খাবার দাও? ”

তখন সেই পন্ডিত এইভাবে উত্তর দিলেন, "সত্যই এই নতুন জামাকাপড়ের কারণে আপনি আমাকে আজ খাবার সরবরাহ করেছিলেন। গতকাল নিজেই এই খুব বাড়িতে আপনি আমাকে চলে যেতে বলেছিলেন। যেহেতু আমি এই পোশাকগুলির কারণে খাবার পেয়েছি তাই আমি তাদের কাছে কৃতজ্ঞ। এ কারণেই আমি তাদের খাওয়াচ্ছি। ” গৃহকর্তারা একটু লজ্জা পেলেন।

নৈতিকতা: কারও দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করবেন না

3
$ 0.01
$ 0.01 from @TheRandomRewarder

Comments