ভাঙা বিবাহ

0 3
Avatar for Carson
Written by
3 years ago

তারপরে আমি দরজাটি খোলার সাথে সাথে দেখলাম আলো দরজার সামনে দাঁড়িয়ে আছে। আলো আমার পাশের ঘরে থাকে। আমার ব্যাচমেট ভাল বান্ধবীও। তিনি সরাসরি ঘরে theুকলেন এবং দরজায় কটূক্তি করলেন। তারপরে একটা চেয়ার টেনে বললেন, 'মিতু, কি হয়েছে?' আমি আড়াল করার চেষ্টা করেছি। আমি বললাম, 'কোথায়? কিছুই না! সারা রাত তুমি কেন? '

তোমার ঘরে কে কে কেঁদে কিছুক্ষণ পরে? আমি স্বাভাবিকভাবে হাসার চেষ্টা করে বললাম, কে আবার কেঁদে ফেলবে? কেউ না! আপনি ভুল শুনেছেন। '

এটা দেখ. আপনি আমার দিকে ভাল করে তাকান আমি আলোকের দিকে তাকালাম। আলো আমার কাছে এসে চোখের নীচে হাত দিয়ে বলল, 'তাহলে এই দাগগুলি কী? জল না? আর নাক পুরো লাল! তুমি কেন লুকোচ্ছ? 'এবার নিজেকে ধরে রাখতে পারলাম না। আমি হালকা করে আমার বুকে জড়িয়ে ধরে জোরে জোরে কেঁদেছিলাম।

আলো আমার পিঠে হাত দিয়ে আলতো করে বলল, 'লোকরা যখন এই রাতে কান্নাকাটি শুনতে পাবে তখন তারা কী বলবে আমাকে বলুন! দয়া করে এখন চুপ! তাহলে বলুন আমার কি হয়েছে? '

আমি কাঁদতে কাঁদতে বললাম, 'আমি তোমাকে বলব! আমি যাই বলি না! 'ভাই ফারুক কিছু বলেছেন?' কাঁদতে আমি ওকে কিছু বলতে পারছি না। আলো আমাকে ধরে বিছানায় বসল। তারপরে তিনিও আমার সাথে বসে আমার হাত ধরলেন। মুঠিতে পুড়ে তিনি বললেন, 'এখন ফারুক কী বললেন ভাই?'

আমি অশ্রু স্বরে বললাম, 'আমাকে বিয়ে করো না। বিয়ে ভেঙে গেছে। তবে আমি ডিভোর্সের জন্য কাঁদছি না। আলো অবাক হয়ে বলল, 'তাহলে কাঁদছ কেন?'

আমি কিভাবে তোমাকে বলতে পারি! যদি না হয়, আমি বুঝতে পারছি কেন আপনি কাঁদছেন। আমি কেঁদে বলেছিলাম, 'বাবা আবার বিয়ে করলেন।'

আলো শোনার সাথে সাথে তিনি চুপ করে রইলেন। এবং একটি দীর্ঘ দীর্ঘশ্বাস ছেড়ে দিন। তারপরে সে আমার দিকে তাকিয়ে আমার হাতটা শক্ত করে চেপে ধরে মন্ত্রমুগ্ধ কন্ঠে বলল, 'মিতু, তুমি কি সত্য বলছ? কেউ কি কখনও বাবার সম্পর্কে মিথ্যা বলে? ' আলো এবার সত্যি অবাক হয়েছিল। ও বলল, 'চাচা, তুমি কীভাবে করেছ?'

আমি জানি না রে বোন! আমি কিছুই জানি না! ' আমি আবার কেঁদেছি। সে চোখের কোণ মুছে বলল, মিতু, তুমি জানো না। আমি কখনই কাউকে বলিনি। যখন আমি খুব ছোট ছিলাম, আমার বাবা-মা আমাকে ছেড়ে অন্য একটি মেয়েকে নিয়ে পালিয়ে গিয়েছিলেন। আমার ঠাকুরমা খুব খারাপ মেজাজী এবং দাম্ভিক মহিলা ছিলেন। তিনি তখন আমার মাকে বললেন, আমার ছেলে তোমাকে পছন্দ করে না। আপনি যদি এটি পছন্দ না করেন তবে আপনি অন্য মায়াকে নিয়ে পালিয়ে গেছেন। যেহেতু আপনি আমার ছেলেকে পছন্দ করেন না, তাই আপনি এই ঘরে রাইখা কাপড় পরতে হবে, আপনাকে খাওয়ানোর কী লাভ? তোমার বাবার বাড়িতে গিয়ে বিয়ে কর। '

আকাশ তখন মায়ের মাথায় পড়ল। আমার দাদা দিনমজুর ছিলেন। আমাদের যদি নানার বাড়িতে ফিরে যেতে হয়, তবে নানা কীভাবে তার পরিবার পরিচালনা করবে?

ঠাকুরমা অবশ্য আমাকে রাখার জন্য অনেক চেষ্টা করেছিলেন। তবে আমি সেখানে ছিলাম না। আমি এই অল্প বয়সে কীভাবে বুঝলাম যে আমার ঠাকুরমা একজন নোংরা মহিলা। আমি যদি তার সাথে থাকি তবে আমি দমবন্ধ হয়ে মারা যাব।

মনোযোগ দিয়ে আলোর কথা শুনছি। তাঁর কথা শুনে হঠাৎ ভাবলাম মানুষের জীবনের কত গল্প চাপা পড়েছে। এতো লোককে বহন করে কী দুঃখ! আমি হঠাৎ আমার দুঃখ ভুলে গিয়ে আলোর দুঃখে মিশে গেলাম। '

আলো বললেন, 'আমার মা আমার সাথে এক সন্ধ্যায় আমার বাড়িতে এসেছিলেন। এই পরিস্থিতিতে মাকে দেখতে নানাকে সহ্য করতে পারল না। ভাবতে ভাবতে তিনি একটি বড় রোগে আক্রান্ত হয়েছিলেন। আর কিছুদিন পর তিনি এই পৃথিবী ছেড়ে চলে গেলেন। আলো কাঁদছে। তবে শব্দ করে নয়। চুপচাপ অশ্রু বয়ে যাচ্ছি।

অনেকক্ষণ সে চুপ করে কেঁদেছিল। তারপরে বললেন, 'নানার মৃত্যুর পরে কী বিপদ! মা একা ছিলেন। না ভাই, না বোন। কীভাবে উপার্জন করবেন? পরিবার কেমন হবে?

এবং এই অভাবের সুযোগ নিয়ে গ্রামের ধনী বৃদ্ধরা গোপনে মারে এসে নোংরা প্রস্তাব দেওয়া শুরু করেন। একদিন, গ্রামের প্রবীণ ফোরম্যান, যার প্রত্যেকে পূজা করেন, গভীর রাতে এসেছিলেন। তিনি এসে দরজায় কড়া নাড়লেন। মা ভয় পেয়ে এক হাতে হারিকেন এবং অন্য হাতে হারিকেন নিয়ে দরজার কাছে গেলেন।

চলবে

1
$ 0.00
Avatar for Carson
Written by
3 years ago

Comments