"সৎ সঙ্গে স্বর্গবাস।অসৎ সঙ্গে সর্বনাশ।"

1 13
Avatar for Athai
Written by
3 years ago

আইনস্টাইনের যিনি ড্রাইভার ছিলেন,

তিনি একবার আইনস্টাইনকে বললেন-- "স্যার, আপনি প্রতিটি সভায় যে ভাষণ গুলো দেন সেগুলো শুনে শুনে আমার মুখস্থ হয়ে গেছে।"

আইনস্টাইন তো অবাক!!!

উনি বললেন-- "বেশ, এর পরের মিটিংএ যেখানে যাবো তারা আমাকে চেনেন না, তুমি ওখানে আমার হয়ে ভাষণ দিয়ে দিও। আর আমি ড্রাইভার হয়ে বসে থাকব।"

যেমনি বলা তেমনি কাজ। পরের দিন সভায় তো ড্রাইভার উঠে গেলেন স্টেজে। হুবহু আইনস্টাইন এর ভাষণ গড় গড় করে বলেতে লাগলেন।

উপস্থিত বিদ্বজ্জনেরা তুমুল করতালি দিলেন।

এরপর তারা ড্রাইভারকে আইনস্টাইন ভেবেই গাড়িতে পৌঁছে দিতে এলেন।

সেই সময়ে একজন অধ্যাপক ড্রাইভারকে জিজ্ঞেস করলেন-- "স্যার, ঐ আপেক্ষিক তত্ত্বের যে সংজ্ঞাটা বললেন, সেটা আরেকবার সংক্ষেপে বুঝিয়ে দেবেন?"

আসল আইনস্টাইন দেখলেন এ তো মহাবিপদ! এবার ড্রাইভার ধরা পড়ে যাবে। কিন্তু তিনি ড্রাইভারের উত্তর শুনে তাজ্জব হয়ে গেলেন।

ড্রাইভার উত্তর দিলো-- "এই সহজ জিনিসটা আপনার মাথায় ঢোকেনি? আমার ড্রাইভারকে জিজ্ঞেস করুন, সে বুঝিয়ে দেবে।"

বিঃদ্রঃ- তাই বলে যদি আপনি জ্ঞানী ব্যাক্তিদের সাথে চলাফেরা করলে আপনিও জ্ঞানী হয়ে উঠবেন। আপনি যেমন মানুষের সাথে মিশবেন ঠিক তেমনই আপনার চরিত্র গড়ে উঠবে। তাই সর্বদা বন্ধু নির্বাচন করার সময় ভালো এবং সৎ বন্ধু নির্বাচন করাই শ্রেয়। কারণ আমরা তাদের কাছথেকে বেশি শিখি।

এই জন্যই বলে--

"সৎ সঙ্গে স্বর্গবাস।

অসৎ সঙ্গে সর্বনাশ।"

2
$ 0.06
$ 0.06 from @TheRandomRewarder
Sponsors of Athai
empty
empty
empty
Avatar for Athai
Written by
3 years ago

Comments

খুব ভালো লিখছেন

$ 0.00
3 years ago