Some poetry☺️

2 12
Avatar for Arowa
Written by
3 years ago

বৃক্ষ❤️

কত বৃক্ষ মাথা নুয়ে আছে

পত্র পল্লবে আজ বেদনার সুর

হারিয়ে গেছে শাপলা ঝিল

পদ্মকাননে নেই ছড়ানো শোভা

প্রকৃতির মোহ আজ বহুদূর

দূর্বাঘাসেও আলোর ঝিলিক

কত বৃদ্ধার হাউমাউ কান্না

ওদের কেউ নেই, নেই আপনজন

গতরাতে কত ঝড় বয়ে গেল

জীবনের টানে কেউ কারো নই

এমন করেই বৃক্ষ কত লুটিয়ে পরে

সময় হলে হাওয়ার দোলে বকুল ঝরে

আর কত, আর কতকাল

প্রকৃতি এমন হয়েই রবে,মোদের মত

উদাস হয়ে ধ্বংসে চেয়ে রবে

হাওয়ায় গাছের দোল দোলানো

ধ্বংসে চেয়ে তাল মেলানো

চমকে গিয়ে ভড়কে যাওয়া

শোক ছড়ানো প্রাণের মায়া

বৃক্ষ কত ভুবন ছাড়ে

ভুলের চারণে আত্নদাহন করে।

দিপ্তীচক্ষু না হোক তারা,তবুও

দূর্বাঘাসের মতই ফোঁটায় ফোঁটায় ঝরে।

বণিক🖤

আমি বণিক,

আমার জাহাজ ঘাটে নোঙর করে

দশদুয়ারির কথা ভেবে ব্যবসা আমি করি।

লাভের দুয়ার জলে ঢেলে

মানুষ বেচাকেনা করি।

আমি বণিক

চারটে পয়সা দেখব বলে

নেশার চাষও করি,

দশ দুয়ারি পায়ে ঢেলে

সুখের মিথ্যে চাষও করি।

গাঁটের পয়সা দেয় গো তারা

আমায় আপন ভেবে,

আমি লাভের বনিক

অর্থ আমার অনেক, মানুষ বেচাকেনা করে

আমি তো আর দেশি বনিক নই

লুটে নেবে ওরা ভিটে মাটি সম্বল।

আমি বণিক হয়েই সুখ বেচাকেনা করি।

নানান পাড়া গাঁয়ে, সব পাড়াতেই বঁধির আছে

কান্নাকাটির শব্দ ওরা পায়না বলেই

আজ আমি লাটসাহেবের ছেলে।

বণিক আমি, পয়সা আছে আমার

পাড়াগাঁয়ে এই বলে তো জানে!

ফুল 💙

ফুল যদি হয় শুভেচ্ছা নিবেদনের প্রতিদান

প্রতিটি সকাল, প্রতিটি সন্ধ্যা

হোক তবে সুবাসিত প্রহর

তবে হয়ে উঠুক, প্রতিটি মূহুর্তে

নতুন কুঁড়ির উত্থান।

পৃথিবী ভরে যাক ফুলে ফুলে

দু চোখের বিমুগ্ধ চাহনি

ভালবাসার কথন গাহন।

ছড়ায় যদি ফুলে।

তার সুবাসের বিস্তৃত

বহুকাল,যোজন যোজন দূরে।

ফুলে ফুলে মোহিত হয়ে

প্রতিটি সন্ধ্যার আলোকসজ্জায়

পূর্নতা পাবার আগেই

কত কুঁড়ি বিনষ্ট হয়ে যায়

বাগান ভরা কুঁড়ি গুলো

ভালোবাসায় সিক্ত হয়ে

তারার মত উঠুক জ্বলে,দিক

চাঁদের মত আলো।

হিংসা বিদ্বেষ দূর হয়ে যাক

নিঃশেষ হয়ে যাক হিংসাত্বক সব প্রলাপ

সম্পৃতির অাধাঁর হয়ে উঠুক পৃথিবী

সৌন্দর্য ছড়াক বাগান ভরা গোলাপ।

হাসনাহেনা সুবাস ছড়াক

দিক -বিদিকে অন্তিম পথে।

ফুল যদি হয় প্রতীকী মানুষ

শাসন করবে নতুন কুঁড়ি

তবে ফুল ছিঁড়ে নয়।

বাগান ভরা ফুলে ছড়াক ভালোবাসা।

পরিস্ফুটিত নতুন কুঁড়িই আগামির পৃথিবী।

ঋণ🖤

গিন্নি আমার বেজায় খুশি

উঠোন ভরা ধানে

দুপুর বেলা খাবার শেষে

পসরা সাজায় পানে।

কি হলো আজ গিন্নি তোমার

এমন কাজের দিনে

গুনগুনিয়ে গান গেয়ে যাও

সময় হলে মাঝে।

কদিন বাদে তাঁতের শাড়ি

গঞ্জে গেলে নেবে।

বেশ হয়েছে তোমার আশা

বোঝ হয়েছে ঋণে।

ভার মুখে যে গিন্নি আমার

কামলাকে দেয় ভাত

ধানের ঘরে, এত কাজেও

ধীরে চালায় হাত।

বুঝতে পারি মন দিয়েছে

নিরব অভিমানে।

উঠোন আমার প্রাণ পায়না

গুনগুনানি গানে

কাজের শেষে গিন্নি আমার

বাপের বাড়ি যায়।

তাঁতের শাড়ি দিলাম কিনে

গায়ে শোভা পায়।

ফসল বেচে কটা টাকা

ক্ষেতে জীবন যায়।

সুখের খোঁজ করতে গিয়ে

ঋনের বোঝা গাঁ'য়

3
$ 0.00
Avatar for Arowa
Written by
3 years ago

Comments