জীবনের লক্ষ্য

0 4

বিকেল ৪ টা বাজে। আমার এখনও দুপুরের খাবার খাওয়ার সুযোগ হয়নি। আপনি চাইলে খেতে পারবেন না এমন নয়। বই কিনতে নীলক্ষেত এসেছি। আশেপাশে প্রচুর খাবার হোটেল। তবে এখানে-সেখানে অর্থ ব্যয় করা বুদ্ধিমানের কাজ নয়। সময় খুব সুবিধাজনক হতে যাচ্ছে না। আমি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছি। আমি এখনও বিশ্ববিদ্যালয়ের হল আছি। হলের ঘরে ক্যান্টিন থেকে খাবার আনা হয়। শুধু ব্যয় বাড়িয়ে কী লাভ? লোকেরা যখন জিজ্ঞাসা করত, আপনি কোথায়? তাহলে আমি গর্ব করে বলব, যদি ভার্সিটি হয়। তবে এখন স্ট্যাটাসটি অপরিবর্তিত থাকলেও এ জাতীয় প্রশ্নের উত্তর এড়ানো যায়। লোকেরা আসলে জানতে চায়, আমি কোথায় করব?

মাস্টার্স ফলাফল 6 মাস হতে চলেছে। এখনও বাড়িতে রিপোর্ট করা হয়নি। বিভিন্ন ধরণের সমস্যা রয়েছে। আপনার যখন প্রয়োজন হয় তখন অর্থের জন্য জিজ্ঞাসা করলেও আপনি তা পেতে পারেন না। টিউশন করি। তবে কখনও কখনও অর্থের প্রয়োজন হয়। আপনাকে প্রতি মাসে তিন বা চারটি কাজের জন্য আবেদন করতে হবে। দেখা যায় সেখানে দু-তিন হাজার টাকা বের হয়েছে। বিভিন্ন সংস্থা কেন তাদের নিজস্ব জনবল নিয়োগের সময় চাকরিপ্রার্থীদের কাছ থেকে অর্থ উপার্জন করে তা আমার কাছে কখনও আসে না। এটা তাদের কাজের অংশ। প্রচুর দরিদ্র লোককে খাওয়ানো প্রচার করা, সবার কাছ থেকে অর্থ নিয়ে, তারপরে সেই অর্থ দিয়ে একটি বা দু'জন লোককে খাওয়ানোর জন্য। তবে আমার মতো ছোট্ট একটি এন্টেনা এত বড় সংকেত সনাক্ত করতে পারে না!

আপনি যদি বাড়িতে মাস্টার্সের ফলাফলগুলি শুনতে পান তবে আপনি বলতে পারেন এখনই একটি চাকরি পান। আপনার আরও ভাই-বোন রয়েছে, তাদের সম্পর্কে চিন্তা করুন। এই দেশের লোকেরা মনে করে যে তারা মাস্টার্স পাশ করার সাথে সাথেই নিয়োগকর্তারা ছেলেদের বাড়িতে এসে তাদের ধারণা দেয়। কেন তিনি এখনও চাকরি পেতে পারেন না তা অবাক করা বিষয়। তবে বাস্তবতা সম্পূর্ণ আলাদা। আমি যদি একটু ব্যাখ্যা করতে যাই, তবে তারা বলে- আপনি নাচতে না জানলে, উঠোনটি আঁকাবাঁকা। তাই আমি এখনও সেই আঁকাবাঁকা আঙ্গিনায় নাচানোর চেষ্টা করছি।

আমি নিয়ম অনুযায়ী প্রতি মাসে নীলক্ষেত যাই। অবশ্যই গল্পের বই না কেনা। কাজের প্রস্তুতি বই। তবে আমি যখন অনার্স-মাস্টার্সের জন্য পড়াশোনা করছিলাম তখনও নীলক্ষেতের বইয়ের দোকান আমার প্রিয় ছিল না। আমি পরীক্ষার আগের রাতে আমার বন্ধুদের বই এবং নোটগুলি অবিরত দেখতে থাকতাম। এজন্য প্রত্যেকেই আমার নাম দিয়েছিল 'ওয়ান নাইট ফাইটার'। আমি যখন সেই দিনগুলির কথা ভাবি তখন হাসি এবং অনুশোচনা হয়। আহ! কত খুশি লাগল। অনার্স ঘোরাফেরা, আমি আজ খুব পরিশ্রমী। আমি সারা রাত তাঁর নাম, তার দাদার নাম, জন্ম তারিখ ইত্যাদি স্মরণ করে থাকি এবং তারপরে আমি মনে করি আমি খুব মেধাবী। মনে একটি শান্তির অনুভূতি আসে। কারণ আমি প্রচুর জ্ঞান অর্জন করছি! আমি জ্ঞান দিয়ে কি করব? আমার একটি চাকরি দরকার. শান্তি তখনই আসে যখন আমি মনে করি যে আমি একটি বই পড়া শেষ করছি এবং আমি আমার কাজের কাছাকাছি আসছি।

আমি বাসে উঠলাম। নীলক্ষেত থেকে আমার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দূরত্ব মাত্র ৫ কিলোমিটার। তবে জ্যামটি চাপতে কমপক্ষে 45-50 মিনিট সময় লাগবে। জ্যাম যদি দীর্ঘ হয় তবে প্রশ্ন নেই। তবে আপনি যদি এখনও অবধি চক্র করেন তবে এটিতে 20-25 মিনিট সময় লাগবে। বাঙালিরা এক আজব জাতি nation অন্যরা কম সময় ব্যয় করার জন্য বাসে উঠেন এবং আমরা কেবল কঠোর পরিশ্রম না করলে যাত্রা দীর্ঘায়িত করতে পেরে আমরা খুশি। আমি খুব দু: খিত, Dhakaাকা শহরে সাইকেল লেন নেই। তবে এই বিষয়গুলি বলার কোনও মানে নেই। দুর্বলদের দীর্ঘশ্বাস কেউ শোনে না।

এর পরেই বাস থামল। যে থামল সে এগিয়ে যায় না। প্রথমে আমি ভেবেছিলাম এটি সিগন্যালে দাঁড়িয়ে আছে। 15 মিনিটের পরে, যখন বাসটি না সরল, আমি জানালার দিকে তাকিয়ে দেখলাম সামনে গাড়িগুলির একটি দীর্ঘ লাইন। হাতে বেশ কয়েকটি বই। আপনি যদি তাদের সাথে বাসের ছোট সিটে বসে থাকেন তবে চলাফেরার সুযোগ নেই। সেই সময় দেখে মনে হয়েছিল যে দেশের ব্যবসায়ীরা আসলেই একটি খারাপ প্রজাতি। আসনটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি কিছুটা বড় হলেও আপনি ভিতরে যেতে পারবেন না। এদিকে অনেক মুখ মাথায় শ্বাস নিচ্ছে। এটিতে বসার পরিষেবা, ভাড়া দেওয়ার ব্যবস্থা রয়েছে তবে লোকেরা এটিকে গবাদি পশুর মতো করে তোলে। দেশের আর কিছুই অবশিষ্ট নেই। ধ্বংসের পথে। সে যেভাবে পড়ছে তাতে সমস্ত লুটপাট চলছে। দেখার কেউ নেই! হঠাৎ গাড়ির হেল্পার চেঁচিয়ে উঠল, শালার পোলাপাইনরা দু'দিন ধরে রাস্তাটি দখল করে আছে। ভাবেন, রাস্তদা হিগো বাপের অন্তর্গত।

পৃথিবীর কেউ নয় কিন্তু Dhakaাকার মানুষ বুঝতে পারবে যে ঘোরের উত্তাপে জ্যামে বসে থাকা কত স্বাচ্ছন্দ্যময়! এই সময়ে মানুষ সংবেদনশীল হয়। অন্য সময়, aboutাকার বাসে উঠলেই দেশের সম্পর্কে খারাপ চিন্তা মাথায় আসে। আমি দেখেছি কিছু লোক হেল্পারের সাথে কথা বলতে শুরু করেছে। সবাই একই কথা বলে। রাস্তা কি বাবা পারবেন? মাঠে গিয়ে একত্রিত হন। তাদের মধ্যে কয়েকজন তত্ক্ষণাত্ পুনরায় প্রতিবাদ করেছিলেন, এটি তাদের আঘাত করলে তা বোধগম্য। কেউ কি মাঠে গিয়ে হেগোকে খুঁজবে? হিগোর দাবি যৌক্তিক।

এতক্ষণে বোঝা গেল যে কোনও দাবি আদায়ের জন্য একটি আন্দোলন হয়েছে। Dhakaাকা শহরের একটি বিশেষ traditionতিহ্য হ'ল রাস্তায় দাবি আদায়ের আন্দোলন। এক্ষেত্রে এই শহরটিকে অন্যতম সফল বলা যেতে পারে। যে সমস্ত লোক নিজেদেরকে ‘শোষিত শ্রেণি’ বলে বিবেচনা করে তারা যখনই দাবি দেখায় রাস্তায় নেমে আসে। রাস্তা বন্ধ করতে দেয় এটি এদেশের দাবিগুলি উপলব্ধি করার জন্য অবর্ণনীয় medicineষধ। কারণ যখন শহরের অন্যতম প্রধান সরু পথ বন্ধ হয়ে যায়, জোয়ার প্রায় একই রকম হয়। শহরটি কার্যত দুর্গম হয়ে উঠল। সরকার বা দায়িত্বশীল প্রতিষ্ঠান সেই দাবি মানতে বাধ্য হয়। এই ইতিহাস খুব পুরানো।

দিনের উত্তাপে এবং দুপুরের খাবার না খাওয়া, সবকিছু আমার জন্য অস্বস্তির চূড়ান্ত সীমাতে পৌঁছেছে। 30 মিনিট কেটে গেল। পরিস্থিতির কোনও উন্নতি হচ্ছে না। কিছু লোক বাস থেকে নামতে দেখলাম। আমি পিছন থেকে লোকদের একটি স্রোত আসতে দেখছি। সবাই হাঁটছে আমি বুঝতে পেরেছি যে লোকেরা কোনও উপায় না পেয়ে পায়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। দূর থেকে কিছু স্লোগান শোনা যাচ্ছে। কিছুক্ষণ পর সবাই একযোগে চেঁচিয়ে উঠল, যেন সুরে কিছু দাবি করছে।

বাস খালি। দাঁড়ানো লোকেরা সবাই নিচে পড়ে আছে। আমি সাহায্যকারীকে ডেকে জিজ্ঞাসা করলাম, সামনে কী অবস্থা? বীর হাসি দিয়ে জবাব দিলেন, "কুনো ভাল অবস্থায় নেই। আজ আমাকে এই হানেই ঘুমাতে হবে! আন্দোলন কি?পোলাপাইন চাকরী এবং কোটায় সংস্কার চায়।

আমি পরিস্থিতিটির এক ঝলক পেয়েছি। তারপরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য আন্দোলন করছেন। আন্দোলন নতুন নয়। বেশ পুরানো দাবি। সত্য, এটি আমার জীবনের দাবিও করে। সব মিলিয়ে ৫৫ শতাংশ সরকারি চাকরি বিভিন্ন ধরণের কোটাধারীর হাতে রয়েছে। এটি কি স্বাধীন দেশে অনুমেয়? আমার মতো সাধারণ ছেলেদের জন্য কেবল ৪৫ শতাংশ বরাদ্দ রয়েছে। এটি একটি বড় অন্যায়। ভাবনা আসার সাথে সাথে আমার ভাল লাগল। আমার কাছে মনে হয়েছে যে রাস্তাগুলি এভাবে দু'এক দিনের জন্য বন্ধ করা খারাপ নয়। দাবীগুলিও মেটানো হবে, এবং গাড়িগুলি কিছু সময়ের জন্য বন্ধ করা হলে পরিবেশ দূষণও হ্রাস পাবে। আরও ভাল, আপনি আরও সরানো। এমন একটি আন্দোলন করুন যাতে বুড়িগঙ্গার জলে সমস্ত অবিচার ধুয়ে যাবে। স্বাধীনতার এত বছর পরেও এমন অন্যায় মোটেও মেনে নেওয়া যায় না।

আরও দশ মিনিট কেটে গেল। আমার অবস্থার কোনও উন্নতি না দেখে আমি বাস থেকে নামলাম। আমিও বিশাল জনসভায় যোগ দিয়েছি। হাঁটতে হবে না। আমি শুধু মানুষের সমুদ্রের টান নিয়ে এগিয়ে যাচ্ছি। কিছুক্ষণ পরেই আমি বিজ্ঞানের ল্যাবের কোণে পৌঁছে গেলাম। মূল সমাবেশটি শাহবাগে শুরু হয়ে সায়েন্স ল্যাবের কোণে ছড়িয়ে পড়ে। একদল ছেলে-মেয়ে রাস্তা অবরোধ করে একটি বৃত্তে বসে স্লোগান দিচ্ছে। আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকশ সমর্থনকারী দল। তারা সম্ভবত কোনও পরিকল্পনা নিয়ে রাস্তায় নেমেছিল। কৌতূহলী জনতা দেখছে। কেউ মোবাইল ক্যামেরা দিয়ে ছবি তুলছেন, কেউ ভিডিও করছেন। কেউ গোপনে শপথ করছেন, আবার কেউ কেউ বলছেন, এবার আর কোনও উপায় নেই। আমি গ্রহণ করতে হবে।

আমিও উঠে দাঁড়ালাম। আমি তাদের ক্রিয়াকলাপ দেখছি ফুটপাতে দাঁড়িয়ে আছি। হঠাৎ কেউ ফোন করল, ভাই স্টুডেন্ট? আমি মনে করি বইটি হাতে আছে। তুমি কি দেখতে পাও? নাইম্যা এসে পড়ল। ছেলের কথা শুনে আমার বুক কাঁপল। আপনি এই মিছিলে যেতে পারবেন না পুলিশ যদি চলে যায়? ধরা পড়লে? আমাকে এখনই এই জায়গাটি ছেড়ে যেতে হবে। এটাই তারা করছে। আমাকে শুধু সমস্যায় পড়তে হবে কেন? আপনি যদি এখানে দীর্ঘকাল অবস্থান করেন, আপনি যদি আবার আন্দোলন করতে বাধ্য হন তবে কী হবে? এই চিন্তা মাথায় আসার সাথে সাথে আমি বিপরীত দিকে হাঁটা শুরু করি। কিছুক্ষণ হাঁটার পরে আমি বর্ডার স্কয়ারে পৌঁছে রিকশার সন্ধান করলাম। আজ বিকেলে ঘূর্ণায়মান। সন্ধ্যায় আমাকে টিউশনিতে যেতে হবে। ভাগ্য মন্দ। আজ রিকশাওয়ালাদেরও খুব দরকার। এটা হবে। বিপদ একা আসে না; শ্বশুরবাড়ি পর্যন্ত নিয়ে আসে। তাদের মধ্যে একজন যেতে চেয়েছিলেন, তবে ভাড়া শুনে তিনি হতবাক হয়ে গেলেন। সুযোগ বুঝতে পেরে লোকটি ভাড়া দ্বিগুণ করতে চায়। এই দেশে এর চেয়ে ভাল আর কেউ নেই। সবাই ঝোপঝাড় এবং স্ট্রাইক বোঝে। সুযোগের অপেক্ষায়। আমি উপায় না দেখে রিকশায় উঠলাম।

দুই।

টিউশন দেরি হয়ে গেল।

তিনি ফিরে এসে ভাত খাওয়ার সাথে সাথে শরীর ছেড়ে চলে গেলেন। আমি বিছানায় শুয়ে পড়লাম। ভাগ্য মোবাইল চুপ করে রাখেনি। রিং বেজে উঠতেই আমি জেগে উঠলাম। আমি উঠে ছাত্রটির ফোন দেখলাম। সামনের পরীক্ষা। আমার জন্য বসে। যেতে হবে

শিক্ষার্থীর নাম রিফাত, সে ক্লাস সেভেনে। সবকিছুর প্রতি তাঁর গভীর আগ্রহ। এই বয়সে তাঁর হাতের লেখা দেখে আমি অবাক হয়েছি। বিপদে থাকা, কিছু মুখস্থ করতে চাই না। আমি অনুচ্ছেদ, চিঠি, প্রবন্ধ মুখস্থ করতে পারি না। এটি আমার পক্ষে কঠিন। আমি বইয়ের ভাষা জানি। মূল্যায়নের সময় বইটি দেখে এটি সহজেই মিলে যায়। আপনি ভাল বা খারাপ, সঠিক বা ভুল চিন্তা করতে হবে না। তবে আপনি নিজের মতো লিখলে আপনাকে অনেক কিছু ভাবতে হবে। মাথার বুদ্ধি প্রয়োগ করতে হয়। এর কোন দরকার আছে কি? এখন আমি বুঝতে পারি যে ভার্সিটি স্যাররা কেন প্রশ্নটি সত্য-মিথ্যা, টিক চিহ্ন দিয়ে, ফাঁকা জায়গায় পূরণ করতেন। কারণ, বইটি দেখতে সহজ। তবে ছেলেটি কান দেয় না। অভদ্র, বড় অভদ্র। আর এ দেশে ভাত আছে মুখস্থ না হলে? আমি বড় হতে পারলে অনুভব করতে পারি, কত চাল, কত চাল! মাস্টার্স পাশ করার পরেও আমি মুখস্থ করছি! ওলানবাটর কোন দেশের রাজধানী? আর এই ছেলেটি খেয়াল করেনি! তার ভবিষ্যত অন্ধকার।

মুখোমুখি হয়ে ছাত্রটি জিজ্ঞাসা করল, "স্যার, এত দেরি করলেন?" আজ একটু বের হয়ে গেল। আমি আসতে দেরি হলে। আমি খুব ক্লান্ত ছিলাম. সেটা ঠিক আছে. আপনি জানেন স্যার, আজ বা Dhakaাকা শহরের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছে। টিভিতে দেখেছি। আমি একটি ভাল উত্সাহ পেয়েছি, হ্যাঁ, এজন্যই সত্যিই দেরি হয়ে গেছে।

এতে অবাক হয়ে রিফাতের চোখ বড় হয়ে গেল। তিনি অবাক হয়ে বললেন, আচ্ছা, আপনি সেখানে ছিলেন! আপনি জানেন স্যার, আমি আমার মাকে বলেছিলাম, আমিও যাব। আমি এই সব দেখতে পছন্দ করি। কিন্তু আমার মা পরীক্ষার আগে আমাকে যেতে দেয়নি। আপনি সেখানে ছিলেন কেমন লাগলো?

এবার আমার চোখ লজ্জায় নেমে গেল। ছেলে কিছুই বুঝতে না পেরে বাড়ি যেতে চায়। আর আমি পালিয়ে গেলাম। এটা বলা যায় না। একরকম আমি বকাবকি করে বললাম, হ্যাঁ। আমি ছিলাম. পছন্দ হয়েছে পড়া শুরু করা যাক। কিন্তু রিফাত আজ পড়াশোনা করতে চায় না। সুতরাং, তার বুদ্ধি পড়া খুব সহজ। তবে সে যখনই সুযোগ পেলে প্রতারণার চেষ্টা করে। আমি নিজেই খারাপ ছাত্র হলে কী হবে, আমি ছাত্রদের প্রতারণা মোটেই পছন্দ করি না!

একটু পরে জানতে চাইলে স্যার আম্মু ড। তবে আপনি আবার বলেছিলেন, সবাই কেন আজ প্রতিবাদ করছে? সংক্ষেপে, সবাই চাকরিতে সমান সুযোগ চায়। তাই। স্যার, আপনি কখন কাজ করবেন? এই জাতীয় প্রশ্নগুলি এখন আমার পক্ষে অত্যন্ত বিপজ্জনক। কোন সঠিক উত্তর নেই. আমি তাড়াতাড়ি বললাম, হ্যাঁ, আমি চেষ্টা করছি। যেদিন এটি হয় আমি তা করব। স্যার, আপনি কোন কাজটি করতে চান? মানে, তুমি কী হতে চাও? বিরক্ত হয়ে আমি বললাম, আগামীকাল আপনার পরীক্ষা? চাকরি বলতে কী বুঝ? শিক্ষার্থীদের আগ্রহ বাড়ার সাথে সাথে আপনি কেন বুঝতে পারছেন না স্যার? ‘আমার জীবনের লক্ষ্য’ প্রবন্ধটি পড়েননি? আমাকে বলতে বাধ্য হয়েছিল, আমি বিসিএসের একজন পুলিশ হতে চাই।

স্যার, আপনি এত কিছু নিয়ে পুলিশ হতে চান কেন? আমি বললাম, আরে বোকা! পুলিশ চাকরী মজাদার। ছাত্রটি অত্যন্ত উত্সাহের সাথে বলল, "স্যার, আমার মামা একজন পুলিশ।" মামি সবসময় কাঁদে, মামা বাড়িতে থাকেন না! বা খুব কঠিন। তবে আমি আপনার সাথে একমত এটা আমার কাছেও মজার। আমি বাড়িতে না থাকায় খুশি। সারাদিন বাইরে থাকব। তোমাকে সারাক্ষণ মায়ের পানপানানি শুনতে হবে না।

আমি তাত্ক্ষণিক উত্তর খুঁজে পেলাম না। শেষে তিনি দীর্ঘশ্বাস ফেলে দু: খিত মুখে বললেন, "এই কারণে আমি যদি পুলিশ হতে চাইও তবে আমার মা সম্ভবত একমত হবেন না।" এবার সান্ত্বনা দিলাম, আরে না। দেখো, তোমার মা আরও সুখী হবে।

ছাত্রটি একটু আশ্বাস পেল, কেন স্যার? কেন তুমি এমনটা মনে কর? আপনি আমার মা জানেন না! আমি বুঝিয়েছি, শোনো, আমি পুলিশ হতে চাই, কারণ এই দেশে পুলিশের অনেক ক্ষমতা আছে। আপনি যখন পুলিশ হন, সবাই আপনাকে দেখবে এবং আপনাকে সালাম দেবে স্যার স্যার। লোকেরাও ভয় পাবে আপনি যাহা চান করতে পারেন. প্রচুর অর্থোপার্জন করতে সক্ষম হবে। মেয়ের বাবা বিয়ে করতে তোমার পিছনে লাইন করবে! হা হা হা। আমার কথা শুনে রিফাত খুব বুদ্ধিমান লাগছিল এবং জিজ্ঞাসা করল, "স্যার, আর কেউ কি খুব বেশি অর্থোপার্জন করতে পারে না?" আমি একটি সহজ উপায়ে ব্যাখ্যা করেছি, হ্যাঁ, অন্যরাও পারে। তবে পুলিশের অনেক ক্ষমতা আছে। সুতরাং পুলিশ প্রচুর অর্থোপার্জন করতে পারে। আমার পছন্দ পুলিশ, বুঝতে! এবার তিনি উত্তেজনায় লাফিয়ে উঠে বললেন, "স্যার, তাহলে আমিও পুলিশ হতে চাই।" আমি তার পিঠে থাপ্পড় দিয়ে বললাম, হ্যাঁ। তবে তাঁর জন্য অনেক কিছু পড়ার দরকার আছে।

শিক্ষার্থীর সহজাত উত্তরটি ছিল, হ্যাঁ, ভাল। আমি জানি, এটি কেবল মুখের কথা। তবে আজ আমার চড় মারার পরিণতি কী হয়েছিল তা আমি জানতাম না।

তিন.

রিফাতের অর্ধ-বার্ষিক পরীক্ষা অনেক আগে শেষ হয়েছিল। একদিন রিফাতের বাবার সাথে দেখা হয়েছিল। ভদ্রলোক ড্রইংরুমে বসে টিভিতে খবর দেখছিলেন। আমি তাকে অভিবাদন করার সাথে সাথে তিনি মিষ্টি হেসে বললেন, ওয়ালাইকুম সালাম। কেমন আছেন হ্যাঁ, আমি ভাল আছি

ভার্সিটিতে পড়াশোনা কেমন হচ্ছে? হ্যাঁ, মাস্টার্স শেষ। এখন আমি বিসিএসের জন্য পড়াশোনা করছি। ওহ্ দারুণ. শুভকামনা। আপনার ছাত্ররা ইতিমধ্যে বিসিএসের জন্য পড়াশোনা শুরু করেছে নাকি? আমি এ জাতীয় প্রশ্নের জন্য প্রস্তুত ছিলাম না। আমি হতবাক হয়ে বললাম, চাচা কেন, সে ঘরে পড়ে না? তিনি হেসে বললেন, না, মানে আপনার ছাত্ররা আপনাকে খুব বেশি অনুসরণ করে!

তুমি আমাকে অনুসরণ কর? মিলন করতে সমস্যা হচ্ছে। রিফাত আমাকে কোন দিকে অনুসরণ করে? এই মুহূর্তে আমি কোনও ভাল দিক নিয়ে ভাবতে পারি না। অবশ্যই খারাপ দিক। ঘরে বসে পড়াশোনা করার সময় নিশ্চয়ই সে প্রতারণা করেছে। পড়তে চাই না। আমি আমার ছাত্র বুঝতে পারি! ভদ্রলোক খুব নম্র এবং খুব সূক্ষ্মভাবে সেই দিকটি ব্যাখ্যা করার চেষ্টা করছেন। তবে আসলে আমিও এক প্রতারক, সে কীভাবে তা ধরল? এটি সম্পর্কে চিন্তা করে, আমার হিস দমন করা হয়েছিল। আমি বললাম, চাচা, আমি চেষ্টা করছি। সে খুব মেধাবী. অবশ্যই আরও ভাল করতে হবে। তবে এই মুহুর্তে আমি আমার নিজের কথায় বিশ্বাস করতে পারি না।

ভদ্রলোক আমাকে এক টুকরো কাগজ হাতে দিয়ে বললেন এটি তাঁর পরীক্ষার বই। বেঙ্গালি দ্বিতীয় চিঠি। বইটি একবার দেখুন। আমি আসলে কম্পোজিশনের কথা বলছি। রিফাত আমাকে স্কুল থেকে উত্তরপত্র দেখায়। হঠাৎ বুঝতে পারলাম না কেন তার বাবা দেখিয়ে দিচ্ছেন। রিফাত কি আজ বাড়িতে নেই? রিফাতের নোটবুকটি তার বাবার সাথে বসে আছে, যার অর্থ তিনি আমার অপেক্ষায় ছিলেন! আমার ভিতরে শুকিয়ে গেছে। অবশ্যই একটি খারাপ নম্বর পেয়েছে। আমি তাড়াতাড়ি বইটি খুললাম এবং রচনাটির সন্ধান করতে শুরু করলাম। হ্যাঁ আমি পেয়েছিলাম. নং প্রশ্নের উত্তর রচনা করুন। রিফাত লিখেছেন -

আমার জীবনের লক্ষ্য

মানুষের জীবনে লক্ষ্য থাকতে হবে। আমিও এটি মেনে চলি। আমি লক্ষ্য ছাড়া কোনও কাজ করি না। এটির মতো, আমি কোনও লক্ষ্য ছাড়াই স্কুলে যাব না। আমার লক্ষ্য টিফিনের সময় বন্ধুদের সাথে ফুটবল খেলতে যাওয়া। এটা আমার মন ভাল করে তোলে। আমি খুব খুশি. সুতরাং লক্ষ্য থাকলে অনেক কিছু পাওয়া যায়। অবশ্যই আপনি যদি লক্ষ্যটি পূরণ করতে চান তবে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। উদাহরণস্বরূপ, আমার মাকে ঘর থেকে বের করার জন্য আমাকে খুব কঠোর পরিশ্রম করতে হবে। একজন মহিলাকে ধোকা দেওয়া খুব কঠিন। তবে আপনার জীবনে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। তাই আমি আমার জীবনের লক্ষ্য নির্ধারণ করেছি। আমি বড় হওয়ার পরে পুলিশ হতে চাই।

অনেক ধরণের পুলিশ সুবিধা রয়েছে। আপনি যদি পুলিশ হন তবে আপনি সারাদিন বাইরে থাকতে পারেন। আমি এটি খুব পছন্দ করি. রহিম স্যার সকালে উঠে পড়তে এসেছিলেন। তারপরে স্কুলে যান। তৌহিদ স্যার বিকেলে এসেছিলেন। একদিন মারুফ এল। তারপরে আমার ঘুম আসে। পড়া আমার ভাল লাগে না। তবে আমার মা আমার বাড়ির কাজ করতেন। আমি একজন পুলিশ হলে আমার আর এটি করতে হবে না। আমি সারাদিন বাইরে থাকতে পারি।

পুলিশ থাকলে আরও সুবিধা রয়েছে। পুলিশ অনেক ক্ষমতা আছে। সবাই স্যারকে স্যার বলে পুলিশকে বরণ করে। আমার স্যারদেরও অনেক ক্ষমতা আছে। স্যার যদি বাড়িতে আমার সম্পর্কে অভিযোগ করেন তবে আমার অবস্থা কেরোসিন হয়ে যায়। আমি যেমন স্যারকে দেখে ভয় পেয়েছি, তেমনি লোকেরা পুলিশকে দেখে ভয় পেয়েছে। সুতরাং পুলিশ যা খুশি তাই করতে পারে। পুলিশ প্রচুর অর্থোপার্জন করতে পারে। আমার যদি প্রচুর অর্থ হয় তবে আমি একটি ভাল মোবাইল কিনতে চাই। আমি সেখানে ভিডিও গেম খেলব। এবং আমি এমন ক্রিকেট ব্যাট কিনব যা দেখতে খুব ভাল লাগবে। সুতরাং আমার খুব বেশি অর্থ দরকার। মারুফ স্যার বলেছিলেন, পুলিশ হলে মেয়ের বাবা বা মেয়েটির লাইনের পিছনে মেয়ে বিয়ে করতে গেলেও বিষয়টি আমার কাছে পরিষ্কার নয়।

জীবনের লক্ষ্য পূরণে অনেক বাধা রয়েছে। আমার ধারণা আমার স্বপ্ন পূরণে অনেক বাধা আসবে। মা কিছুতেই রাজি হবে না। কারণ, আমি সারাক্ষণ বাইরে গিয়ে এই ভেবে ঘুরে বেড়াব যে তার পেটের ভাত হজম হবে না। আমার মা যেমন এখন আমার স্কুলে আসতেন এবং বসতেন, আমি যদি পুলিশ হতাম, সম্ভবত সে আমার সাথে ঘুরতে যেত। তবে মারুফ স্যার বলেছিলেন, আমি যদি পুলিশ হই তবে আমার মা খুব খুশি হবেন। পুলিশ কর্মকর্তা হওয়ার জন্য স্যার বিসি বা টিসি একটি পরীক্ষা দেবেন। আমিও স্যারের মতো সেই পরীক্ষা দিয়ে পুলিশ হতে চাই। এটি এখন আমার জীবনের লক্ষ্য।

নিবন্ধটি পড়া শেষ করতে আমার অনেক সময় লেগেছে। বিশটির মধ্যে মাত্র চারজন এসেছিলেন এই রচনাটিতে। আমি আর তাকাতে পারি নি। আমি এর আগে বুঝতে পারি নি যে এটি মাঝে মাঝে নীচের দিকে তাকাতে খুব ভাল লাগে। ভদ্রলোক সম্ভবত আমার অবস্থা বুঝতে পেরেছিলেন। তিনি বললেন, ঠিক আছে, আপনি ভিতরে যান। রিফাত তোমার জন্য অপেক্ষা করছে। আমি আজ বাসায়। আপনি পড়ার পরে কথা বলতে পারেন। আমরা একসাথে ডিনার করব .

2
$ 0.01
$ 0.01 from @Greebajj

Comments