A developer's thoughts about Bitcoin Cash development (Bengali language)

1 13
Avatar for Akash.
Written by
3 years ago
Sponsors of Akash.
empty
empty
empty

তুমি আমাকে জানো না আমি বহু বছর ধরে বিটকয়েন সমর্থক হয়েছি, বিটকয়েন নগদ তৈরি হওয়ার আগে এবং বড় স্কেলিং বিতর্কের আগে, তবে আমি কখনও সক্রিয় ভূমিকা গ্রহণ করি নি। আমি এক দশকেরও বেশি সময় ধরে পেশাদার সফটওয়্যার বিকাশকারী হয়ে থাকা সত্ত্বেও আমি কেবল কখনও লূক হয়েছি এই পোস্টে আমি কেন তা ব্যাখ্যা করার চেষ্টা করব।

অর্থ

আমি নিশ্চিত আপনি খনি ট্যাক্স সম্পর্কে আলোচনা মিস করেন নি?

এবং হ্যাঁ, অভিধান অনুসারে এটি একটি কর:

একটি ভারী চার্জ, বাধ্যবাধকতা, দায়িত্ব, বা চাহিদা

ওয়েল আর্গুমেন্টগুলির মধ্যে একটি হ'ল এটি একেবারে প্রয়োজন কারণ অন্যথায় আমাদের কোনও বিকাশকারী নেই, এবং এটি অবশ্যই বিসিএইচের মৃত্যু।

অবশ্যই, আমি একমত যে আমাদের বিকাশকারীদের অর্থ প্রদান করা উচিত। আমার জানা সমস্ত মানুষের মতো আমাকেও খাওয়া দরকার এবং আমারও একটি পরিবার আছে যাতে তাদের খাবার দেওয়া যায়, তাই আমি নিখরচায় কাজ করি না।

যদিও এটি সত্য যে আমি বিসিএইচ-তে পুরো সময় কাজ করতে পারলে আমাকে বেতন দেওয়া দরকার, তবে এটি আমার অবদান না রাখার সবচেয়ে বড় কারণ নয়। প্রকৃতপক্ষে আমি এটি নিখরচায় করতাম, কারণ এটি আকর্ষণীয় হবে এবং কারণ এটি ইকোসিস্টেমকে সমর্থন করবে, যদি এটি অন্য সমস্যার জন্য না হয়।

বিষাক্ততা

অবশেষে যখন আমি আমার অলস গাধাটি থেকে নামতে এবং অবদানের বিষয়ে ছিলাম, স্কেলিং বিতর্কটি গ্রামা। এটি এক টন বিষাক্ততা নিয়ে এসেছিল, যেখানে লোকেরা সেন্সর, গালিগালাজ এবং এমনকি উন্নয়ন থেকে দূরে সরে গেছে। আমি নিজেকে ভেবেছিলাম যে জীবন এই বিষ্ঠাটির জন্য সংক্ষিপ্ত হওয়া উচিত, তাই আমি দূর্গন্ধে দূরে থাকি

দুর্ভাগ্যক্রমে বিষাক্ততা সেখানে থামেনি। বিটকয়েন নগদ বিটকয়েন থেকে বিচ্ছিন্ন হওয়ার পরেও এটি অব্যাহত ছিল। বিকাশকারীরা নিজেদের মধ্যে লড়াই করেছিল এবং ডি-ফ্যাক্টো রেফারেন্স ক্লায়েন্ট একটি মারাত্মক উদ্ভাবিত নয় এমন সিনড্রোমে ভুগছে এবং তারা উন্নয়নের জন্য "আমাদের পথ বা মহাসড়ক" পদ্ধতির ব্যবহার করেছিল।

বিটকয়েন নগদের তথাকথিত "সীসা বিকাশকারী" এমনকি সেন্সরড সিসপুল আর / বিটকয়েনে "বিসিএএস" এর বিচ্ছিন্নতাতে একটি পোস্ট করেছিলেন (এটি অবশ্যই অন্যান্য বিষাক্ত লোক বিটকয়েন নগদকে বিষ্ঠা করতে ব্যবহৃত হয়েছে)

বিটকয়েন নগদ বিকাশকারীরা ইতিহাসের পুনর্লিখনের আশ্রয় নিয়ে এখন অন্যের কাছে বিষাক্ততা এবং ছিটে ফেলা আবার জনপ্রিয় হয়ে উঠেছে:

একই বিটকয়েন আনলিমিটেড যারা বিটকয়েন নগদ হওয়ার আগে থেকে বড় ব্লক স্কেলিং সমর্থন করেছিল, তবুও এখন জোনাল্ড বলেছেন যে তারা সত্যই কখনও বিটকয়েন নগদকে সমর্থন করেনি।

আমার মনে হয় এটি পিটারকে হেরফের বলে মনে করা সমৃদ্ধ, যখন ডেডালনিক্স নিজেই বিটকয়েন আনলিমিটেডের ব্লকসাইজকে 10 টিবি-তে বাড়ানোর পক্ষে ভোট দিয়েছিল, যা তিনি জানেন যে বিপর্যয়কর হবে। এবং তিনি অন্য কাউকে ম্যানিপুলেটিভ বলার জন্য পিত্ত আছে?

কে এই ছিদ্র সঙ্গে বাজান?

স্পষ্টতাই, যারা ডেডালনিক্সের সাথে একসাথে প্রথম বিটকয়েন এবিসি ক্লায়েন্ট তৈরি করেছিল, তাদেরও যথেষ্ট ছিল।

এবং যাইহোক, আমি ডেডালনিক্সকে অযোগ্যও বলব। আপনি দেখুন, মহান বিকাশকারীদের সামাজিকভাবে অক্ষম বলে মনে করা এই চিত্রটি কেবল একটি বোকা মিথ। কারণ সফ্টওয়্যার বিকাশের বাস্তবতা হ'ল এটি একটি সামাজিক ক্রিয়াকলাপ এবং আপনি পছন্দ করেন না এমন লোকদের সাথে সহযোগিতা করতে সক্ষম হচ্ছেন কাজের বিবরণীতে অন্তর্ভুক্ত। আপনি যদি নেতৃত্ব বিকাশকারী হন তবে এটি বিশেষত সত্য। যদি আপনি এটি করতে না পারেন তবে আপনি অযোগ্য, এমনকি যদি আপনি কোনওভাবে প্রোগ্রামিং ঈশ্বর হন।

(আমি ডেডালনিক্সের লেখা কোডটিও পড়েছি, এবং সে কোনও প্রোগ্রামিং দেবতা নয়। আমাদের মধ্যে খুব কম লোকই রয়েছে))

এই কারণেই আমি বিটকয়েন বা বিটকয়েন নগদকে অবদান রাখিনি। ক্রিপ্টোকারেন্সি স্পেস ছড়িয়ে দিয়ে এই বিষাক্ত-অ্যাস-ডেভেলপ ডেভলপারদের সাথে ব্যস্ত না হয়েই আমি আমার কর্তাদের, সহকর্মীদের এবং ক্লায়েন্টদের কাছ থেকে পর্যাপ্ত বিষাক্ততা পেয়েছি।

খনিজ তহবিলের প্রস্তাব

প্রস্তাবে এগিয়ে চলছে।

আমি জেডকাশ চালু হওয়ার পর থেকে দেখছিলাম এবং এর বড় কারণগুলির মধ্যে আমি কখনই এটি সমর্থন করি নি (বিশ্বস্ত সেটআপ ব্যতীত) বিকাশকারী দল খনিজ মুনাফার একটি বড় অংশ নেয়। আমার মনে এটি সিতোশি বিটকয়েন নিয়ে যা কল্পনা করেছিল তা থেকে অনেক দূরে এবং এটি কেবল শিটকয়ইন যারা তাদের যতটা মুনাফা অর্জন করতে চেয়েছিল।

ঠিক আছে, এখন কিছু লোক বিটকয়েন নগদ নিয়েও একই কাজ করতে চায়। এবং আরও কী, তারা তহবিলগুলি নিজের এবং নিকটতম বন্ধুদের কাছে রাখতে চায়। বিশ্বাস করবেন না? তারপরে আমি আপনাকে আমার সাথে কিছুটা জন্য শার্লক হোমস খেলতে আমন্ত্রণ জানাচ্ছি।

প্রস্তাব অনুমোদিত প্রকল্পগুলির একটি শ্বেত তালিকা ব্যবহার করবে:

এই নির্বাচনের মানদণ্ড প্রয়োগ করে, একটি জেনারেল তহবিল, বিটকয়েন এবিসি, ইলেকট্রন নগদ এবং বিসিএইচডি-র ঠিকানা সমন্বিত একটি শ্বেতলিস্ট উপস্থিত হয়েছিল।

অদ্ভুত কিছু লক্ষ্য করুন?

আসুন কিছুটা ব্যাক আপ দিন এবং তাদের মানদণ্ডটি দেখুন:

  • সম্ভাব্য প্রকল্পগুলির শ্বেত তালিকাটি নিম্নলিখিত মানদণ্ড অনুসারে নির্বাচিত হয়েছিল:

  • অবশ্যই সাধারণ অবকাঠামো হতে হবে, বিভিন্ন জিনিসগুলির উপরে নির্মিত জিনিসগুলি।

  • প্রকল্পটি অবশ্যই একটি "পাবলিক গুড" সরবরাহ করবে।

  • প্রকল্পটি অবশ্যই বিটকয়েন নগদ বাস্তুসংস্থার অন্যান্য প্রকল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ ওপেন সোর্স সফ্টওয়্যার লাইসেন্সগুলি ব্যবহার করবে।

  • পরিকল্পনার মধ্যে অর্থের প্রয়োজন হয় এমন প্রকল্পগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত।

আমরা যে শব্দগুলিতে প্রথম দেখছি তা নির্বাচিত ছিল। কে এই সঠিকভাবে নির্বাচন করেছেন?

এবং তাদের মানদণ্ডটি আমার কাছে অদ্ভুতভাবে নির্দিষ্ট বলে মনে হয়।

অবশ্যই সাধারণ অবকাঠামো হতে হবে, বিভিন্ন জিনিসগুলির উপরে নির্মিত জিনিসগুলি।

ইলেক্ট্রন নগদ একটি দুর্দান্ত প্রকল্প, তবে আপনি ভাবতে পারেন যে এটি কেন কেবলমাত্র ওয়ালেট বাস্তবায়ন অন্তর্ভুক্ত। এই লাইনটি অন্যকে অযোগ্য ঘোষণা করার সময় বৈদ্যুতিন নগদ অন্তর্ভুক্ত করার অনুপ্রেরণা হিসাবে কাজ করতে পারে।

প্রকল্পটি অবশ্যই একটি "পাবলিক গুড" সরবরাহ করবে।

এটিকে সুন্দরভাবে বর্ণিত কারণ এটি তাদের যে কোনও প্রকল্পকে অযোগ্য ঘোষণা করতে দেয়, কারণ এটি এতই বিস্তৃত এবং যেভাবেই তাদের পছন্দ মতো ব্যাখ্যা করা যায়।

হয়তো এভাবেই অযোগ্য বিটকয়েন ভার্ড? অথবা তারা কেবল এই ধরনের একটি ছোট্ট ক্লায়েন্টের বাস্তবায়ন সম্পর্কে ভুলে গেছে? (সংখ্যালঘু সম্পর্কে কে চিন্তা করে, আমি কি ঠিক আছি?)

প্রকল্পটি অবশ্যই বিটকয়েন নগদ বাস্তুসংস্থার অন্যান্য প্রকল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ ওপেন সোর্স সফ্টওয়্যার লাইসেন্সগুলি ব্যবহার করবে।

এটি অবশ্যই ফ্লুকে অযোগ্য ঘোষণা করার জন্য নির্বাচিত হয়েছিল। সম্ভবত তারা এটিকে অন্তর্ভুক্ত করেছিলেন কারণ অ্যামৌরি থমাসকে ঘৃণা করেন যারা ফ্লোয়ের বিকাশ করছেন?

(এবং আমি এমনকি এমআইটি আরও ভাল লাইসেন্স বলে মনে করি, তবে এটি সম্পূর্ণরূপে পয়েন্ট ছাড়াও G এটি এখনও জিপিএল ভিত্তিক প্রকল্পগুলিকে অযোগ্য ঘোষণা করা ভুল)

পরিকল্পনার মধ্যে অর্থের প্রয়োজন হয় এমন প্রকল্পগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত।

এবং এইভাবে তারা তালিকায় বিটকয়েন আনলিমিটেড না থাকার ন্যায্যতা যাচাই করেছেন, যারা প্রস্তাবের বিরুদ্ধেও বেশ কঠোরভাবে এসেছেন।

আরেকটি বিষয় যা আমরা লক্ষ করতে পারি তা হ'ল হাইটলিস্টের সমস্ত প্রকল্পগুলি প্রস্তাবের সমর্থনে প্রথম দিকে বেরিয়ে এসেছিল এবং প্রস্তাবটির বিপরীতে কোনও প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়নি ...

ঠিক আছে, আমাদের এ সিদ্ধান্ত নেওয়া যথেষ্ট হবে যে এবিসি মূলত আমৌরি এবং তার বন্ধুদের খনির পুরষ্কারগুলি পুনরায় তৈরি করতে চায়। এবং এমুরি এভাবেই ন্যায্যতা দেয়:

যদি বিষাক্ততা যথেষ্ট না হয় তবে তিনি বিটকয়েন ক্যাশের পুরো সাফল্যকে বিটকয়েন এবিসির সাথে সমান করায় তিনিও হুব্রিস পেয়েছিলেন, এবং তাই তিনি পুরো তহবিলের অধিকার পেয়েছেন।

বিকেন্দ্রীভূত বিকাশের বিষয়টি এটির মতো নয় এবং এটি এমন কোনও উন্নয়ন আড়াআড়ি নয় যা আমি কখনই অংশ নেব।

এটি গুটিয়ে রাখা

বিকাশকারীদের তহবিলের সমস্যাটি খুব আসল, তবে বিসিএইচ বিকাশকারী সংকটে মারা যাবে না যদি এবিসি অন-চেইন ট্যাক্স আরোপ করতে ব্যর্থ হয়। বিকল্প হিসাবে মনিরোর কমিউনিটি ক্রাউডফান্ডিং সিস্টেমটি অনেক উন্নত এবং বিটকয়েনের স্বেচ্ছাসেবী দর্শনের সাথে সঙ্গতিপূর্ণ এবং এটি সংখ্যালঘু প্রকল্পগুলির সাথে বৈষম্যমূলক আচরণ করে না।

তবে গুরুত্বপূর্ণ বিষয়টি হ'ল এটি তহবিলের অভাব নয় যা আমার মতো বিকাশকারীদের ভীতি প্রদর্শন করে না, এটি পেশাদারিত্বহীনতা এবং অন্যান্য বিকাশকারীদের বিষাক্ততা এটিই আসল সমস্যা। এবং এখন সময় হিসাবে আমরা একটি সম্প্রদায় হিসাবে এই সত্যকে জাগ্রত করি।

Thank you so much dear, @noise for giving me the opportunity to translate this important article into my own language. Hope my friends and my countrymen can easily understand this language and read and understand your important article correctly.

Original article link 👇

https://read.cash/@noise/a-developers-thoughts-about-bitcoin-cash-development-b1171643

2
$ 0.14
$ 0.14 from @TheRandomRewarder
Sponsors of Akash.
empty
empty
empty
Avatar for Akash.
Written by
3 years ago

Comments

A developer's thoughts about Bitcoin Cash development (Bengali language) এই লেখাটি সুন্দর হয়েছে আমার পোষ্ট দেখে লাইক কমেন্ট দিয়ে পাশে থাকবেন ।

$ 0.00
3 years ago