ক্ষীর

32 28
Avatar for Saha99saha
3 years ago

ক্ষীর দুধের তৈরি সুস্বাদু একটি খাবার। ডেজার্ট হিসেবে এটি খুব প্রচলিত। অনুষ্ঠান, পার্বনেও ক্ষীর খাওয়া হয়।

ব্যক্তিগত ভাবে ক্ষীর আমার খুব পছন্দের একটি খাবার। আমার মা এটি খুব ভালো বানাতে পারেন। আজ আমি আপনাদের সাথে ক্ষীর বানানোর রেসেপিটি শেয়ার করব।

যা যা লাগবে:

১. দুধ- ১ কেজি।

২. চিনি- ২৫০ গ্রাম।

৩. এলাচ গুড়ো (সামান্য)।

৪. দারুচিনি গুড়ো(সামান্য)।

যেভাবে করতে হবে:

  • প্রথমে একটি পরিষ্কার পাত্র ধুয়ে এতে সম্পূর্ণ দুধ ঢেলে চুলায় বসাতে হবে।

  • এবার দুধে চিনি, এলাচ গুড়ো, দারুচিনি গুড়ো সামান্য পরিমানে দিয়ে দিতে হবে। (এলাচ গুড়ো ও দারুচিনি গুড়ো দেয়া হয় স্বাদ ভালো হওয়ার জন্য)।

  • এরপর দুধ অল্প আঁচে আধা ঘণ্টা ধরে ঘন করতে হবে।

  • ঘন হয়ে এলে ( দুধ সম্পূর্ণ শুকিয়ে ফেলতে হবে। লক্ষ্য রাখতে হবে দুধ যেন পাত্রে লেগে না যায়। এতে ক্ষীরের স্বাদ নষ্ট হয়ে যাবে।) চুলা বন্ধ করে অপর একটি পাত্রে ক্ষীরটি নামিয়ে সুন্দর করে পরিবেশন করতে হবে।

খাবারের পরিবেশন যেকোনো খাবারকে অনন্য করে তোলে। তাই খাবারের পরিবেশনের দিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

পরিবেশনের জন্য ক্ষীরের উপর দিয়ে কিচমিচ, টুকরো করে কাটা খেজুর দিয়ে দিতে পারেন। এতে খাবারের স্বাদ আরো বেড়ে যাবে।

ডেজার্ট হিসেবে দুপুরে বা রাতের খাবারো পর, যেকোনো অনুষ্ঠানে ক্ষীর খাওয়া হয়।

7
$ 0.30
$ 0.30 from @TheRandomRewarder
Sponsors of Saha99saha
empty
empty
empty
Avatar for Saha99saha
3 years ago

Comments

হুম, ক্ষীর আমার অনেক ভালো লাগে খেতে। মিষ্টি জাতীয় সবধরনের খাবারই আমার মোটামুটি ভালো লাগে খুব। আর ক্ষীর তো মজার একটা খাবার।

$ 0.00
3 years ago

হ্যা, ক্ষীর একটি অসাধারণ খাবার। আমারও খুব ভালো লাগে ক্ষীর।

$ 0.00
3 years ago

হুম, আর ক্ষীর অনেক সহজ একটা খাবার রেসিপি।

$ 0.00
3 years ago

হ্যা। বাসায় খুব সহজে ও কম সময়ে এটি তৈরি করা সম্ভব।

$ 0.00
3 years ago

হুম আপু। যেকেউ খুব সহজেই এই রেসিপিটি বাসায় বানাতে পারে।

$ 0.00
3 years ago

হ্যা। আর এতে খুব কম উপকরন দেয়া হয়।

$ 0.00
3 years ago

হুম, আর খেতেও ভীষণ মজাদার ও সুস্বাদু।

$ 0.00
3 years ago

হ্যা।

$ 0.00
3 years ago

হুম।

$ 0.00
3 years ago

ক্ষীর আমার খুব ভাল লাগে।ঈদের দিন সকালে বাসায় ক্ষীর বানায় 😋

$ 0.00
3 years ago

আমাদের বাসায়ও বিভিন্ন অনুষ্ঠানে ক্ষীর বানানো হয়।

$ 0.00
3 years ago

আমাদের বাসায়ও বিভিন্ন অনুষ্ঠানে ক্ষীর বানানো হয়।

$ 0.00
3 years ago

এটা অনেক পুষ্টিকর এবং মজার খাবার। আমার খুব মজা লাগে খেতে।

$ 0.00
3 years ago

এটি দুধ জাতীয় খাবার,তাই এতে দুধের সমতুল্য পুষ্টি বিদ্যমান আছে।

$ 0.00
3 years ago

খুব মজার একটি খাবার। এটা খেতে খুব সুস্বাদু হবে। আমার খুব প্রিয় একটা খাবার।

$ 0.00
3 years ago

আমারও খুব পছন্দের একটি খাবার। আমি প্রায়ই এটি খাই।

$ 0.00
3 years ago

Khir sotti khub valo lagar moto akta recipe. Dakhai khite mon cai apni khub sundor kore explain korechan tnq appi

$ 0.00
3 years ago

You're most welcome. Try it at home.

$ 0.00
3 years ago

You're most welcome. Try it at home.

$ 0.00
3 years ago

আপনার রেসিপি টা অনেক ভালো লাগলো, ব্যক্তিগতভাবে আমিও ক্ষীর খুবই ভালোবাসি। আমিও এটি বাসায় তৈরি করার চেষ্টা করব।

$ 0.00
3 years ago

অবশ্যই। এটি খুব সহজ এবং অল্প সময়ে তৈরি করা সম্ভব আর কম উপকরন লাগে তাই আপনিও এটি সহজেই তৈরি করতে পারেন।

$ 0.00
3 years ago

পছন্দের খাবার। 😍

$ 0.00
3 years ago

আমারও খুব পছন্দের একটি খাবার এটি। আমার মা ক্ষীর খুব ভালো বানাতে পারেন। অনেক অনুষ্ঠানে এটি খাওয়া হয়।

$ 0.00
3 years ago

আমার মায়ের বানানো ক্ষীর আমার খুব ভালো লাগে। অনেক সময় বাসায় এটি তৈরি করা হয়।

$ 0.00
3 years ago

মায়ের হাতের সব গুলায় সেরা😘😘

$ 0.00
3 years ago

অবশ্যই। তা আর বলতে হয় নাকি☺

$ 0.00
3 years ago

অনেক মজাদার একটা খাবার।বেশ ভালো লাগে খেতে।

$ 0.00
3 years ago

আমারও খুব ভালো লাগে এটি খেতে।

$ 0.00
3 years ago

মিষ্টির জিনিস মধু,মধু,,,

$ 0.00
3 years ago

অনেক মজার একটি খাবার।

$ 0.00
3 years ago