Sylhet, a city of peace

0 15

আমি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, পদার্থবিজ্ঞান বিভাগের একজন ছাত্র। বর্তমানে রিসার্চ স্টুডেন্ট হিসেবে আছি। ২০১৪ সালের এপ্রিলে প্রথম বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুবাদে সিলেট আসা। সেই তখন থেকে আজ ৬ বছরের বেশি আমি সিলেটে অবস্থান করছি। বলতে গেলে সিলেট আমার দ্বিতীয় বাড়ি। ছোটকাল থেকেই চট্টগ্রামে বড় হয়েছি। কিন্তু সিলেটে এসে আমি শিখেছি কিভাবে জীবনে একা মা বাবা ছাড়া চলতে হয়। জীবন সংগ্রাম কেমন হতে পারে সেটা সিলেটে এসেই জানা। আমার কাছে চট্টগ্রাম প্রাণের শহর আর সিলেট হল শান্তির শহর৷ যে শহরে প্রতিটা মাটির কণায় শান্তি পাই আমি। যে শহরের ঝুম বৃষ্টিতে গত ছয় বছর ভিজে আসছি। এতো সুন্দর বৃষ্টি বাংলাদেশের আর কোথাও হয় কিনা আমার জানা নেই। প্রেম করার জন্যে সিলেটের বৃষ্টি এক অতুলনীয় প্রভাবক।

Sylhet town captured by Drone camera

বাংলাদেশের সিলেট জেলায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। এছাড়াও বাংলাদেশের চা উৎপাদনে মোট ৮০% আসে সিলেট জেলা থেকে। উল্লেখ্য চা উৎপাদনে বাংলাদেশ পৃথিবীতে ৯ম স্থানের অধিকারী। সিলেটের শাহজালাল মাজারের নাম পৃথিবীর ধর্মপ্রাণ মুসলমানদের অন্যতম পবিত্র তীর্থস্থান হিসেবে খ্যাত।

সিলেট নিয়ে আরো অনেক আর্টিকেল লিখব ভবিষ্যতে। আশা করছি আপনারা আমার পাশে থাকবেন। লাইক, কমেন্ট এবং সাবস্ক্রাইব করে আমাকে সাপোর্ট করবেন।

4
$ 0.00
Sponsors of Anikacj
empty
empty
empty

Comments

অনেক সুন্দর ভাবে লিখেছেন।আর আপনার দেয়া ছবি টা কি চট্টগ্রাম নাকি সিলেটের.??ছবি টা অনেক সুন্দর

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনার কমেন্টের জন্যে। ছবি ড্রোন ক্যামেরায় তোলা সিলেট শহরের ছবি। সত্যিই এতোটা সবুজ আর স্নিগ্ধ সিলেট।

$ 0.00
3 years ago

অনেক সুন্দর করে গুছিয়ে একটা পোস্ট করছেন। আসলেই সিলেট জায়গাটা অনেক সুন্দর। ধন্যবাদ এত সুন্দর একটা আর্টিকেল লিখার জন্য।

$ 0.00
3 years ago

আপনার সুন্দর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ। জীবনে কখনো সুযোগ পেলে একবার সিলেটে ঘুরে যাবেন। বিশ্বাস করেন, ভাল লাগবে। 😊

$ 0.00
3 years ago

সিলেট শহর টা সত্যিই অনেক সুন্দর। এখানে দেখার মতো অনেক কিছুই আছে। লেখককে অনেক ধন্যবাদ এত সুন্দর করে সহজ ভাষায় একটা আর্টিকেল লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

$ 0.00
3 years ago

অবশ্যই। সিলেটের পর্যটন স্পটগুলো নিয়ে ভবিষ্যতে আরো লেখার ইচ্ছা আছে। সাথে থাকবেন। আমাকে সাবস্ক্রাইব করে রাখতে পারেন চাইলে।

$ 0.00
3 years ago

সিলেট শহর টা পুরোপুরি ঘুরে দেখলে বুঝতে পারবেন যে বাংলাদেশী সৌন্দর্য কোথায় কোথায় লুকিয়ে রয়েছে। যাই হোক আপনার পরবর্তী আর্টিকেল এর জন্য অপেক্ষায় থাকবো।

$ 0.00
3 years ago

সিলেটের প্রায় সব কয়টা পর্যটন কেন্দ্রই আমার একাধিকবার ঘোরা হয়েছে। আসলেই সিলেটে ঘোরার একটা আলাদা মজা আছে। 😊

$ 0.00
3 years ago

This article is very amazing to read. Sylet is the most popular city in Bangladesh. I love this city. I think I am going this place.

$ 0.00
3 years ago

সিলেটে অবশ্যই জীবনে একবার হলেও ঘুরে যাবেন। সিলেট ভাল শহর। জ্যাম কম, মানুষ কম। ঘুরে শান্তি পাবেন। আর ইউনিভার্সিটি ক্যাম্পসেও ঘুরে যাবেন।

$ 0.00
3 years ago

সিলেট খুবই সুন্দর একটি শহর। আমার অনেক ভালো লাগে। ঘুরার মত অনেক জায়গা আছে সিলেটে। অনেক আকর্ষণীয় আকর্ষণীয় জিনিস আছে সিলেটে।

$ 0.00
3 years ago

হ্যা, সিলেট আসলেই খুব সুন্দর জায়গা। কম খরচে অনেক জায়গা ঘুরতে পারবেন। সিলেট আসলে অবশ্যই সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়ে ঘুরে যাবেন।

$ 0.00
3 years ago

সিলেট খুবই সুন্দর একটা জায়গা। এখানে ঘুরাঘুরি করার মত অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে লেখার জন্য।

$ 0.00
3 years ago

ধন্যবাদ আপনার কমেন্টের জন্য। আমি সিলেটের পর্যটন স্পট গুলো নিয়েও ভবিষ্যতে কিছু আর্টিকেল লেখার পরিকল্পনা আছে।

$ 0.00
3 years ago

সিলেটের গল্প শুনতে শুনতেই আমি এই জায়গাটার ফ্যান হয়ে যাচ্ছি! আফসোস একবার ও যাওয়া হল না। সিলেট শহর, লালাখাল, বিছানাকান্দি,রেমা কালেঙ্গা এসব জায়গায় যাবার খুব ইচ্ছা আছে। যদি কখনো সুযোগ হয় আর কি। প্রতিটা জায়গার সুন্দর বর্ননা দিও, সাথে নিজের তোলা ছবিও। ☺

$ 0.00
3 years ago

অবশ্যই। সিলেটে পর্যটন স্পট গুলো নিয়ে আরো কিছু আর্টিকেল লেখার ইচ্ছা আছে। আর সিলেটে আসলে অবশ্যই টাঙ্গুয়ার হাওড়, শিমুলবাগান আর জাদুকাটা নদী ঘুরে যেও। আমরা তো আছিই। আমরাও তোমার সাথে ঘুরব। :)

$ 0.00
3 years ago

সিলেটের ব্যাপারে যত জানি আরো জানতে ইচ্ছা করে,যদি ও বা এই পর্যন্ত ২ বার ঘুরে আসলাম সিলেট

$ 0.00
3 years ago

আরো যাবেন সিলেটে। সিলেট বারবার ঘোরার মতই একটা জায়গা। কম খরচে এতো ভাল লং জার্নি আর কোথাও পাবেন বলে মনে হয় না।

$ 0.00
3 years ago

সিলেটে এত বার ঘুরে আসার পর ও বলতে পারি যে এখন ও সিলেটে ঘুরার মত অনেক জায়গা আছে,অপেক্ষাই আছি আবার যাওয়ার

$ 0.00
3 years ago

রেমা-কালেঙ্গা, শ্রীমঙ্গল খুব সুন্দর জায়গা আনকমনের মধ্যে। কখনো সিলেট গেলে এসব জায়গা ঘুরে আসিও। বিশেষত শ্রীমঙ্গলে অনেকগুলো স্পট আছে ঘোরার মত।

$ 0.00
3 years ago

আমি জানি যে সিলেট খুব সুন্দর একটা জায়গা। কিন্তু আমার কখনো যাওয়া হয়ে উঠেনি। আমার খুব ইচ্ছে সিলেট যাওয়ার। হয়তো কোন একদিন যাবো।

$ 0.00
3 years ago

হ্যা সিলেট আসলেই সুন্দর জায়গা। জীবনে কখনো সময় আর সুযোগ পেলে সিলেট ঘুরে আসবেন। বিছানাকান্দি, রাতারগুল, লালাখাল ঘুরবেন। আমার পোস্ট ভাল লাগলে লাইক দিয়েন একটা। 😊

$ 0.00
3 years ago

Asole onek din dhorei amar slyhet jawar khub issa. Kintu finally r jawa hoye utheni jai jai kore.next time obosshoi try korbo.

$ 0.00
3 years ago

সিলেট আমার প্রিয় শহর। ওখানে হযরত শাহজালাল এবং হযরত শাহপরান রাদিআল্লাহু রং মাজার শরীফ রয়েছে।

$ 0.00
3 years ago

জ্বি হ্যা। আমি দুইটা মাজারেই গিয়েছি। শাহজালালের মাজার মেইন টাউনে হওয়ায় মাঝে মাঝে যাওয়া হয়। শাহ পরাণ একটু দূরে শহর থেকে।

$ 0.00
3 years ago

Shylet is an amazing place.I visited in shylet once .. it is really a peaceful place.i like this place very much.

$ 0.00
3 years ago

সিলেট বর্তমানে একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত। সিলেটের চা বাগান সত্যিই অনেক সুন্দর।

$ 0.00
3 years ago

সিলেটের এয়ারপোর্ট যাওয়ার দুইধারে সারি সার চা বাগান দেখা যায়। এতো সুন্দর লাগে নিজের চোখে না দেখলে বোঝা যাবে না। আমাকে সাবস্ক্রাইব করে রাখতে পারেন চাইলে। 🙂

$ 0.00
3 years ago