আমি মানুষ দেখেছি

20 799
Avatar for Anikacj
3 years ago

আমি ১০ বছরের সম্পর্ক ভেঙ্গে যেতে দেখেছি,

আমি ৫ মাস সম্পর্কের বিয়েকে

আমৃত্যু টিকে থাকতে দেখেছি,

আমি একটি মেয়েকে তার সঙ্গীর ভারী ব্যাগ

নিজের কাঁধে করে বয়ে নিয়ে যেতে দেখেছি,

আমি অন্য একটি মেয়েকে মুচি বেয়ারাদের

ইংরেজিতে বকতে শুনেছি,

আমি পুরুষও দেখেছি অনেক রকম,

ভীড় বাসে শরীর শক্ত রেখে ছোয়া এড়নোর চেষ্টায়

ক্রমাগত ধাক্কা খেয়ে গেছে এমন,

আমি এমন পুরুষও দেখেছি যে নিজে বেকার থেকেও

নিজের মা বোনের হাড় ভাঙ্গা খাটুনির টাকায়

একের পর এক নিজের শখ পূরণ করে গেছে,

আমি এমন শিক্ষিত পরিবার দেখেছি

যারা পণ নিয়ে বউ এনে পুত্র সন্তানের আশায় তাড়া দিতে থাকে,

আবার আমি পথে থাকা মানুষগুলোকে দেখেছি

যারা নিজেদের কন্যা সন্তানদের শুধু স্কুলেই নয়

প্রাইভেট টিউশনেও ভর্তি করতে দেখেছি,

আমি ইউনিভার্সিটির শিক্ষকদের দেখেছি

জাত নিয়ে গর্ব করতে,

আমি দুবেলা দিন মজুর খাটা মানুষকে

এক থালায় অন্য জাতের সাথে ভাত খেতে দেখেছি,

আমি মানুষ দেখেছি, অমানুষও দেখেছি

হুবহু অবিকল তাদের মুখ, তাদের গায়ের রং,

তাদের লিঙ্গ, তাদের জাতি, তাদের শিক্ষা

কোথাও কোন তফাৎ করতে পারিনি,

শুধু দুইটি বিষয় ছাড়া,

মেরুদণ্ড এবং মনুষ্যত্ব!!

** জানিনা কবিতাটা কেমন লাগবে সবার। সবার জন্য একটা কালেকটেড কবিতা উৎসর্গ করলাম।

আসলে মনুষ্যত্ব ছাড়া মানুষ জল ছাড়া নদীর মত, স্নিগ্ধতা ছাড়া সাগরের মত, কিংবা রঙহীন আকাশের মত।

সবাই ভাল থাকো, সুস্থ থাকো, সুন্দরভাবে চিন্তা করো।

#Anik

5
$ 0.00
Sponsors of Anikacj
empty
empty
empty
Avatar for Anikacj
3 years ago

Comments

Wow. This is so practical post. Loved it. Just keep going brother.

$ 0.00
3 years ago

Thanks you. I like to write such poems which have practical means.

$ 0.00
3 years ago

খুব সুন্দর কবিতা। যদিও আমি কবিতা অতো ভালো বুঝি না। এটা খুব বাস্তব ধর্মী। আরো লিখবেন।

$ 0.00
3 years ago

ধন্যবাদ তোমার কমেন্টের জন্য। কবিতা আমার খুব একটা লেখা হয় না। আগে খুব লেখা হত। আজকাল আবার চেষ্টা করছি এই প্ল্যাটফর্মে কিছু কবিতা লেখার।

$ 0.00
3 years ago

অনেক ভাল লিখেছেন ভাই। আশা করি সামনে আরো ভাল ভাল লেখা পাব এরকম। চালিয়ে যান❤

$ 0.00
3 years ago

আসলে পুরোপুরি আমার লেখা না। কিছুটা ইডিটেড। ধন্যবাদ আপনার কমেন্টের জন্য। সামনে নিজে কিছু লেখার চেষ্টা করব।

$ 0.00
3 years ago

সমস্যা নাই ভাই, আমরা পড়লাম, জানলাম এটাই অনেক। লিখে যান, চেষ্টা করেন। ধন্যবাদ

$ 0.00
3 years ago

Well written.Though I dont understand poems but I liked it.good job. Carry on.

$ 0.00
3 years ago

Thank you for your supporting my friend. Poems are great. You can start with Rabindranath. His poems will encourage you definitely.

$ 0.00
3 years ago

এই কবিতাটির আবৃত্তি আমি আগে শুনেছি। যাই হোক, শুভ কামনা।

$ 0.00
3 years ago

ইডিটেড। শেষের লাইনগুলো আমার লেখা। তার আগ পর্যন্ত কপি করা। স্টার মার্ক্সের লেখা গুলো দেখিনি। দুঃখিত।

$ 0.00
3 years ago

সত্যিই খুব অসাধারণ কবিতাটি ৷ মানুষের মন মানসিকতা ভিন্ন ভিন্ন ৷ কেউ বিবেক বুদ্ধি জ্ঞানের মাধ্যমে ভালোভাবে চলে ,আবার কেউ তার বিপরীত ৷ ধন্যবাদ আর্টিকেলটা লেখার জন্য

$ 0.00
3 years ago

আপনাকেও অনেক ধন্যবাদ আর্টিকেলটি পড়ার জন্যে। ভাল থাকুন, সুস্থ থাকুন।

$ 0.00
3 years ago

Life is so complicated. We saw several people who break other people's heart and sometimes their heart also broken. We can not justify their characters. It's not on our hand.

$ 0.00
3 years ago

সত্যিই অসাধারণ হয়েছে কবিতাটি। আমি মনে করি প্রতিটি মানুষেরই খুব ভালো লাগবে। জীবনে চলার পথে অনেক সময় দুঃখ আসে। তাই বলে হার মানলে চলবে না।

$ 0.00
3 years ago

মানুষের দুইটা সাইড আছে মুদ্রার মতো। এক সাইড বাদ দিলে মুদ্রা হয়না তেমনি মানুষের আরেক সাইড কে বাদ দেওয়া যায়না। এই যে আপনি ভালোর উদাহরণ দিলেন কিভাবে খারাপ এর মাধ্যমে তুলনা দিয়ে। এটা বলছি এর মানে এই না খারাপ ও ঠিক।ভালো খারাপ বুঝতে খারাপ হতে হয়না। দুইদিক বিচার করতে শিখতে হবে। সো দুইটা সাইড বিচার করতে পারলেই আপনি ভালো খারাপ বুঝবেন।

$ 0.00
3 years ago

আাপনার লেখা দেখা আমার বলার ভাষা হারিয়ে ফেলেছি তবে আপনার আটিকেল আমার অনেক ভালো লেগেছে।

$ 0.00
3 years ago

মানুষ অন্যতম একটি শ্রেষ্ঠ জীব। মানুষ পারে না এমন কোন কাজ নেই। এদের দ্বারা যেমন ভালো কাজ সম্ভব তেমনি খারাপ কাজ সম্ভব।

$ 0.00
3 years ago